kalerkantho

শুক্রবার । ২০ জানুয়ারি ২০১৭ । ৭ মাঘ ১৪২৩। ২১ রবিউস সানি ১৪৩৮।


বায়ুদূষণ রোধে লন্ডনের আকাশে নতুন অস্ত্র পায়রা-সেনা!

কালের কণ্ঠ অনলাইন   

১৭ মার্চ, ২০১৬ ২৩:৫২



বায়ুদূষণ রোধে লন্ডনের আকাশে নতুন অস্ত্র পায়রা-সেনা!

লন্ডনের বায়ুদূষণের মোকাবিলা করতে ব্রিটেনবাসীর নতুন অস্ত্র ‘পায়রা-সেনা’!

ডিজেল গাড়ির নিক্ষিপ্ত দূষিত ধোঁয়ার পরিমাণ এতটাই খারাপ আকার ধারণ করেছে যে এক বছরে প্রায় সাড়ে ৯ হাজার মানুষের অকালমৃত্যু ঘটেছে। এরপরই সম্প্রতি ব্রিটেনের সুপ্রিম কোর্ট সেদেশের সরকারকে নির্দেশ দেয় আকাশকে পরিচ্ছন্ন রাখার কোনও উপায় বের করতে।

শীর্ষ আদালতের সেই নির্দেশ কার্যকর করতে এক অভিনব পন্থা অবলম্বন করেছে স্থানীয় প্রশাসন। তারা রাজধানী লন্ডনের দূষণের মাত্রা মাপতে পায়রাকে ব্যবহার করছে। জানা গেছে, এই পায়রা কোনও সাধারণ পায়রা নয়। পুরোপুরি প্রশিক্ষিত। তাদের ব্যবহার করে লন্ডনের বিভিন্ন অঞ্চলের বায়ু দূষণের তাজা তথ্য হাতে চলে আসছে। এই কাজের জন্য মোট ১০টি পায়রা নিয়ে একটি কপোত-বাহিনী গড়ে তোলা হয়। বুধবার থেকে সেই সেনা, ‘পিজিয়ন এয়ার প্যাট্রল’ (এই নামেই ডাকা হচ্ছে) কাজ শুরুও করে দিয়েছে।

কিন্তু কীভাবে পায়রার দল এই তথ্য পাঠাচ্ছে? জানা গেছে, প্রত্যেক পায়রার পিঠে একটি ক্ষুদ্র ‘ব্যাকপ্যাক’ (পিঠে ঝোলানো ব্যাগ) আটকে দেওয়া হয়। যার মধ্যে থাকে জিপিএস ও দূষণের পরিমাণ মাপার যন্ত্র। এরপর পায়রার দলকে আকাশে ছেড়ে দেওয়া হয়। তারা শহরের বিভিন্ন অঞ্চলে ঘুরে বেড়ায়। পিঠে লাগানো যন্ত্র হাওয়ায় নাইট্রোজেন ডাইঅক্সাইড এবং ওজোনের মাত্রা মেপে নেয়। এরপর সেই তথ্য জমা পড়ে কন্ট্রোল রুমে।

এই পরিকল্পনার প্রধান মাথা প্লিউম ল্যাবস-এর কর্ণধার রোমাঁ ল্যাকুম্বা। ডিজিটাস এলবিআই-এর কর্ণধার পিয়ের দুকেশনোয়ার সঙ্গে তিনি এই প্রকল্প শুরু করেছেন। ল্যাকুম্বা জানান, কন্ট্রোল রুম থেকে টুইটারের মাধ্যমে যাবতীয় তথ্য শহরবাসীর কাছে পৌঁছে দেওয়া হচ্ছে। তিনি বলেন, পাশাপাশি, পিজিয়নএয়ারকন্ট্রোল ডট কম-এর ওয়েবসাইটে গিয়েও সব তথ্য মিলবে।

ব্রিটেনের বায়ুদূষণের জেরে প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনকে বিরোধীদের কঠিন প্রশ্নের সম্মুখীন হতে হচ্ছে। বুধবার এই নিয়ে ব্রিটিশ পার্লামেন্টে সোচ্চার হন বিরোধী লেবার পার্টির নেতা জেরেমি কর্বিন। তিনি পরিসংখ্যান তুলে ধরে বলেন, প্রতি বছর ব্রিটেনে ৪০ হাজার মানুষ বায়ু দূষণের ফলে মারা যান। এর ফলে ব্রিটিশ অর্থনীতির ব্যাপক ক্ষতি হয়। গত বছর কিংস কলেজের করা এক সমীক্ষায় ধরা পড়েছে যে বায়ু দূষণের ফলে এক বছরে সাড়ে ন’হাজার মানুষের মৃত্যু হয়েছে।

সূত্র: এবিপি আনন্দ


মন্তব্য