kalerkantho

মঙ্গলবার । ২৪ জানুয়ারি ২০১৭ । ১১ মাঘ ১৪২৩। ২৫ রবিউস সানি ১৪৩৮।


অমরত্ব পেতে নিজের ব্রেন কম্পিউটারে আপলোড করতে চান রাশিয়ান ধনকুবের

কালের কণ্ঠ অনলাইন   

১৭ মার্চ, ২০১৬ ০২:৪১



অমরত্ব পেতে নিজের ব্রেন কম্পিউটারে আপলোড করতে চান রাশিয়ান ধনকুবের

মৃত্যুতেই কি সব শেষ? নাকি অমরত্ব প্রাপ্তি সত্যিই সম্ভব? বিজ্ঞানের হাত ধরেই এবার এই প্রশ্নের উত্তর নিয়ে আসতে চাইছেন রাশিয়ান বিলিওনেয়ার দিমিত্রি ইসকোভ। মানুষের ব্রেন কম্পিউটারে ফিট করে তা বরাবরের মতে বাঁচিয়ে রাখার পরিকল্পনা করেছেন তিনি।

একে বলা হচ্ছে 'সাইবারনেটিক ইমমরটালিটি'।
খুব একটা বেশি দিন নয়, ২০৪৫-এর মধ্যেই সাইবারনেটিক ইমমরটালিটি হাতে-কলমে করে দেখানো যাবে বলে আশাবাদী দিমিত্রি। এ বিষয়ে গবেষণার জন্য ২০৪৫ নামে একটি কোম্পানি গঠন করে ফেলেছেন তিনি। সেখানে গবেষণা চালাচ্ছেন নানা দেশের প্রথম সারির একাধিক বৈজ্ঞানিক। ৩৫ বছরের দিমিত্রির হিসেবে মোটামুটি ২০৫০-এর মধ্যে তিনি মারা যাবেন। ২০৪৫-এর মধ্যে সাইবারনেটিক ইমমরটালিটি বাস্তবে পরিণত হলে, তাঁর নিজের মস্তিষ্ককেই কম্পিউটারে আপলোড করে তিনি অমর হতে চান। আগামী ৩০ বছরের মধ্যে তা সম্ভব হবে বলে ১০০% আত্মবিশ্বাসী দিমিত্রি।
দিমিত্রির অমরত্বের ধারণা নিয়ে তৈরি তথ্যচিত্র 'দ্য ইমমরটালিস্ট' শিগগিরই বিবিসি চ্যানেলে দেখানো হবে। ২০২০-র মধ্যে মানুষের ব্রেন দ্বারা নিয়ন্ত্রিত রোবোট তৈরি করা যাবে বলে জানিয়েছেন তিনি। দিমিত্রির স্বপ্ন সফল হওয়া অসম্ভব ব্যাপার নয় বলে মানছেন বৈজ্ঞানিকরাও। - সূত্র : এই সময়


মন্তব্য