kalerkantho


স্টিং অপারেশনের বিষয়টি এথিক্স কমিটিতে পাঠালেন স্পিকার সুমিত্রা মহাজন

কালের কণ্ঠ অনলাইন   

১৬ মার্চ, ২০১৬ ২২:৩০



স্টিং অপারেশনের বিষয়টি এথিক্স কমিটিতে পাঠালেন স্পিকার সুমিত্রা মহাজন

লোকসভায় বিরোধীদের প্রবল চাপে শেষ পর্যন্ত স্টিং অপারেশনের বিষয়টি এথিক্স কমিটিতে পঠিয়েছেন ভারতের লোকসভার স্পিকার সুমিত্রা মহাজন।
আজ আবারো উত্তাল হয়ে ওঠে ভারতের সংসদ।

মঙ্গলবারের মতো বুধবারও লোকসভার পাশাপাশি রাজ্যসভাতেও নারদ নিউজ পোর্টালের স্টিং অপারেশন নিয়ে সরব হলেন কংগ্রেস ও বাম সাংসদরা।
এথিক্স কমিটির চেয়ারম্যান প্রবীণ বিজেপি সাংসদ নেতা লালকৃষ্ণ আদভানী। তবে নির্বাচনের আগে ওই ভিডিও আদৌ খতিয়ে দেখবে কিনা কমিটি তার কোনও নিশ্চয়তা মেলেনি।
বিষয়টি এথিক্স কমিটিতে পাঠানোর সিদ্ধান্ত নিয়ে এ দিন ক্ষোভ প্রকাশ করেছেন তৃণমূল সাংসদ সৌগত রায়। নারদের ওই স্টিং অপারেশনে সৌগতকেও লক্ষাধিক টাকা হাতে নিতে দেখা গিয়েছে। স্পিকারের সিদ্ধান্তের বিরোধিতা করে তিনি জানান, এটা এক তরফা এবং নজিরবিহীন সিদ্ধান্ত। এ ব্যাপারে স্পিকারের কাছে রিভিউ পিটিশন জানানো হবে বলে জানিয়েছে তৃণমূল সূত্র।
এ দিন তৃণমূলের বিরুদ্ধে ওঠা ঘুষ-কেলেংকারির অভিযোগ নিয়ে রাজ্যসভাতেও সরব হয়েছেন বিরোধী দলের সাংসদরা। সিপিএমের সাধারণ সম্পাদক তথা রাজ্যসভার সাংসদ এ দিন সংসদে দাঁড়িয়ে প্রশ্ন তোলেন, সরকার কেন এই স্টিং অপারেশন নিয়ে কোনো কথা বলছে না? পাশাপাশি তিনি যৌথ সংসদীয় কমিটি গঠন করে তদন্তের দাবি জানিয়েছেন তিনি। তাঁর প্রশ্ন, ‘মোদি সরকার কেন তদন্তের নির্দেশ দিচ্ছে না? তবে কি বিজেপি এবং তৃণমূলের মধ্যে ম্যাচ ফিক্সিং হয়ে গিয়েছে?’ এর পরেই সিপিএম সাংসদরা ওয়েলে নেমে এসে বিক্ষোভ দেখাতে শুরু করেন।
বামেরা যখন ওই বিক্ষোভ দেখাচ্ছেন, সে সময় নারদ-কা-ে দুবাই যোগের প্রসঙ্গ তোলেন তৃণমূলের রাজ্যসভার দলনেতা ডেরেক ও’ব্রায়েন। নারদ নিউজের ওই ভিডিও প্রকাশের সময় নিয়েও প্রশ্ন তোলেন তিনি। ডেরেকের কথায়, ‘রাজ্যে নির্বাচন শুরুর আগে উদ্দ্যেশ্যপ্রণোদিতভাবে ওই ভিডিও প্রকাশ থেকে পরিষ্কার বোঝা যাচ্ছে এটা একটা রাজনৈতিক চক্রান্ত। ’ এই ঘটনায় বিদেশ মন্ত্রণালয়ের ভূমিকা নিয়েও তিনি প্রশ্ন তোলেন।


মন্তব্য