kalerkantho

বুধবার । ১৮ জানুয়ারি ২০১৭ । ৫ মাঘ ১৪২৩। ১৯ রবিউস সানি ১৪৩৮।


আমরা সরে আসায় আসাদ দুর্বল হবেন না : রাশিয়া

কালের কণ্ঠ অনলাইন   

১৬ মার্চ, ২০১৬ ২১:৪৪



আমরা সরে আসায় আসাদ দুর্বল হবেন না : রাশিয়া

রাশিয়া বলেছে, সিরিয়া থেকে রুশ সেনা প্রত্যাহারের ফলে প্রেসিডেন্ট বাশার আল-আসাদ দুর্বল হবেন না। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া যাখারোভা এ ঘোষণা দিয়ে বলেছেন, আগামী সপ্তাহে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরির মস্কো সফরের প্রধান আলোচ্যসূচি হবে সিরিয়া পরিস্থিতি।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, দেশটি মঙ্গলবার সিরিয়া থেকে সামরিক সরঞ্জাম ও সেনা প্রত্যাহারের কাজ শুরু করেছে। এর আগে সোমবার মস্কো ঘোষণা করে, সিরিয়া থেকে দেশটির সেনাবাহিনীর মূল অংশকে প্রত্যাহার করা হবে। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় আজ (বুধবার) এক বিবৃতিতে জানিয়েছে, দেশটির সেনা ও সামরিক সরঞ্জামবাহী বিমানের দ্বিতীয় বহর সিরিয়া থেকে মস্কোয় ফিরে গেছে।

বিবৃতিতে একথাও জানানো হয়েছে যে, সিরিয়ায় যুদ্ধবিরতি সত্ত্বেও দেশটিতে তৎপর উগ্র তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএল বা দায়েশের অবস্থানে বিমান হামলা চালিয়ে যাবে রাশিয়া। সেইসঙ্গে সিরিয়ায় রাশিয়ার অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ও মোতায়েন থাকবে।

এর আগে সোমবার সিরিয়ার প্রেসিডেন্টের দপ্তর বলেছে, দেশটির সঙ্গে সমন্বয় করেই সেনা ও সামরিক সরঞ্জাম সরিয়ে নিচ্ছে রাশিয়া। এ ছাড়া, সিরিয়ার সেনাবাহিনী জানিয়েছে, যুদ্ধবিরতি সত্ত্বেও দায়েশ ও আন-নুসরা ফ্রন্টের মতো তাকফিরি জঙ্গিদের বিরুদ্ধে সামরিক অভিযান চলবে। - সূত্র : আইআরআইবি


মন্তব্য