kalerkantho


হাইড্রোগ্রাফিক চার্ট তৈরির প্রস্তাবের মধ্য দিয়ে হাইড্রোগ্রাফিক কমিশনের সম্মেলন সমাপ্ত

কালের কণ্ঠ অনলাইন   

১৬ মার্চ, ২০১৬ ১৯:৪৮



হাইড্রোগ্রাফিক চার্ট তৈরির প্রস্তাবের মধ্য দিয়ে হাইড্রোগ্রাফিক কমিশনের সম্মেলন সমাপ্ত

নর্থ ইন্ডিয়ান ওশান হাইড্রোগ্রাফিক কমিশনের ১৬তম আন্তর্জাতিক সম্মেলন আজ শেষ হয়েছে। সদস্য দেশসমূহের মধ্যে নিরাপদ নৌ চলাচল নিশ্চিতকরণে মানসম্মত হাউড্রোগ্রাফিক চার্ট তৈরীর প্রস্তাবের মধ্য দিয়ে এই সম্মেলনে শেষ হয়েছে।


আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরে (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, মানসম্মত এ সকল চার্ট তৈরীর ক্ষেত্রে সদস্য দেশসমূহের মধ্যকার তথ্য-প্রযুক্তি ব্যবহার এবং প্রশিক্ষিত দক্ষ জনবল তৈরীর লক্ষ্যে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির উপর গুরুত্ব আরোপ করা হয়েছে।
এছাড়া সম্মেলনে মিশর নর্থ ইন্ডিয়ান ওশান হাইড্রোগ্রাফিক কমিশনের পরবর্তী সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছে।
চট্টগ্রামের একটি হোটেলে আয়োজিত আন্তর্জাতিক এ সম্মেলনের সমাপনী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশন্স) ও নর্থ ইন্ডিয়ান ওশান হাইড্রোগ্রাফিক কমিশনের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম মকবুল হোসেন।
তিনদিনব্যাপী এই সম্মেলনে বিগত সম্মেলনের কার্যবিবরণী ও প্রস্তাবনাসমূহ অনুমোদন করা হয়। পাশাপাশি সদস্য দেশসমূহের প্রতিনিধিরা তাদের হাইড্রোগ্রাফিক কার্যক্রমের বিভিন্ন দিক এবং সম্ভাব্য চ্যালেঞ্জ মোকাবেলায় করণীয় বিষয়সমূহ তুলে ধরেন।
এ সম্মেলনে নর্থ ইন্ডিয়ান ওশান হাইড্রোগ্রাফিক কমিশনের ৯টি সদস্য রাষ্ট্র বাংলাদেশ, মিশর, ভারত, মায়ানমার, পাকিস্তান, সৌদি আরব, শ্রীলংকা, থাইল্যান্ড ও যুক্তরাজ্য এবং ৫টি সহযোগী রাষ্ট্র অস্ট্রেলিয়া, ফ্রান্স, ওমান, সিসিলিস ও যুক্তরাষ্ট্রের প্রতিনিধিরা অংশগ্রহণ করে। এছাড়াও এই সম্মেলনে দুইটি পর্যবেক্ষক দেশ রাশিয়া ও সুদানসহ হাইড্রোগ্রাফি সংশ্লিষ্ট আন্তর্জাতিক সংস্থা এবং বাণিজ্যিক প্রতিষ্ঠানসমূহের উচ্চ পর্যায়ের প্রতিনিধিরা অংশ নেয়। এবছর কমিশনের সভাপতির দায়িত্ব পালন করছে বাংলাদেশ নৌবাহিনী।


মন্তব্য