kalerkantho

বুধবার । ২৫ জানুয়ারি ২০১৭ । ১২ মাঘ ১৪২৩। ২৬ রবিউস সানি ১৪৩৮।


ফজলে কবিরকে গভর্নর নিয়োগের আদেশ জারি

কালের কণ্ঠ অনলাইন   

১৬ মার্চ, ২০১৬ ১৭:৩৯



ফজলে কবিরকে গভর্নর নিয়োগের আদেশ জারি

অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব ও সোনালী ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ফজলে কবিরকে চুক্তিতে বাংলাদেশ ব্যাংকের গভর্নর নিয়োগ দিয়েছে সরকার। আজ বুধবার চার বছরের জন্য গভর্নর নিয়োগ দিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে আদেশ জারি করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের ১০ কোটি ১০ লাখ মার্কিন ডলার (প্রায় ৮০০ কোটি টাকা) চুরি হওয়ার ঘটনায় গভর্নর আতিউর রহমানের পদত্যাগের পর তার স্থলাভিষিক্ত হলেন অর্থ বিভাগের সাবেক সিনিয়র সচিব ফজলে কবির।

নিয়োগের আদেশে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংক অর্ডার, ১৯৭২-এর ১০(৫) ধারা অনুযায়ী বর্তমান পদ ও অন্যান্য সব প্রতিষ্ঠান ও সংগঠনের সঙ্গে কর্ম-সম্পর্ক পরিত্যাগের শর্তে কবিরকে এ নিয়োগ দেওয়া হয়েছে। যোগদানের তারিখ থেকে চুক্তিভিত্তিক নিয়োগ কার্যকর হবে বলেও আদেশে উল্লেখ করা হয়েছে। অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব থাকা অবস্থায় ফজলে কবির ২০১৪ সালের ৩ জুলাই অবসরে যান। এর আগে তিনি রেল মন্ত্রণালয়ের সচিবের দায়িত্ব পালন করেন।

ফজলে কবির চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক ও স্নাতকোত্তর করেন। তিনি ১৯৮০ রেলওয়ের সহকারী ট্রাফিক সুপারিনটেনডেন্ট হিসেবে কর্মজীবন শুরু করেন। এরপর তিনি ১৯৮২ সালে বিসিএস পরীক্ষার মাধ্যমে প্রশাসনে যোগ দেন। এছাড়া তিনি শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব এবং অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। জাতীয় পরিকল্পনা এবং উন্নয়ন একাডেমি ও বিসিএস প্রশাসন একাডেমিতে তিনি মহাপরিচালক হিসেবে কাজ করেন।


মন্তব্য