kalerkantho

মঙ্গলবার । ১৭ জানুয়ারি ২০১৭ । ৪ মাঘ ১৪২৩। ১৮ রবিউস সানি ১৪৩৮।


শুরু হচ্ছে ভারত-বাংলাদেশের মধ্যে জাহাজ চলাচল

কালের কণ্ঠ অনলাইন   

১৬ মার্চ, ২০১৬ ১৬:৩২



শুরু হচ্ছে ভারত-বাংলাদেশের মধ্যে জাহাজ চলাচল

উপকূলীয় জাহাজ চলাচল চুক্তির আওতায় বাংলাদেশের জাহাজ এমভি হারবার-১ ভারতের উদ্দেশে আগামীকাল বৃহস্পতিবার রওনা দিচ্ছে। ওইদিন ভারতের কৃষ্ণাপটনাম বন্দরের উদ্দেশে চট্টগ্রাম বন্দর ছেড়ে যাবে নিপা পরিবহন লিমিটিডের মালিকানাধীন কন্টেইনারবাহী জাহাজটি। সম্প্রতি চট্টগ্রাম বন্দরের নিউমুরিং কন্টেইনার টার্মিনাল-১ এ নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান এই কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

২২ মার্চ কৃষ্ণাপটনাম পৌঁছে তুলা ও টেক্সটাইল পণ্য নিয়ে ২৩ মার্চ বাংলাদেশের উদ্দেশে রওনা হবে। ১৭৬ টিইইউএস (টোয়েন্টি ফুট ইক্যুভেলেন্ট ইউনিট) ধারণক্ষমতার এমভি হারবার-১। ২৮ মার্চ জাহাজটি চট্টগ্রাম বন্দরে এবং ৩০ মার্চ পানগাঁও আইসিটিতে পৌঁছবে।

গত বছরের ৬ জুন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফরের সময় দুই দেশের মধ্যে উপকূলীয় জাহাজ চলাচল চুক্তি (কোস্টাল শিপিং এগ্রিমেন্ট) হয়। চুক্তি কার্যকর করতে ২০১৫ সালের ১৫ নভেম্বর নয়া দিল্লিতে দুই দেশের মধ্যে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) স্বাক্ষরিত হয়। এই চুক্তির আওতায় ভারতের পূর্বাঞ্চলের সাত উপকূলীয় বন্দর-কলকাতা, হলদিয়া, পেরাদ্বীপ, বিশাখাপটনাম, কাকিনাদা, কৃষ্ণাপটনাম ও চেন্নাই এবং বাংলাদেশের চট্টগ্রাম বন্দর, পানগাঁও আইসিটি, নারায়ণগঞ্জ, আশুগঞ্জ, পায়রা, খুলনা ও মংলায় জাহাজ চলবে। সূত্র: কলকাতা টুয়েন্টি ফোর


মন্তব্য