kalerkantho

বৃহস্পতিবার । ১৯ জানুয়ারি ২০১৭ । ৬ মাঘ ১৪২৩। ২০ রবিউস সানি ১৪৩৮।


ফ্লোরিডায় ট্রাম্প ও ওহাইওতে কাসিচের জয়

কালের কণ্ঠ অনলাইন   

১৬ মার্চ, ২০১৬ ১২:৪৯



ফ্লোরিডায় ট্রাম্প ও ওহাইওতে কাসিচের জয়

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপালিকান দলের এগিয়ে থাকা মনোনয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্য ফ্লোরিডায় জয় পেয়েছেন। মঙ্গলবার নিজ রাজ্য ফ্লোরিডায় ট্রাম্পের কাছে হেরে গিয়ে দলটির অপর মনোনয়ন প্রত্যাশী মার্কো রুবিও প্রতিদ্বন্দ্বিতা থেকে ছিটকে পড়েছেন। ফ্লোরিডায় জয় পেলেও ট্রাম্প ওহাইওতে অপর প্রতিদ্বন্দ্বী জন কাসিচের কাছে হেরে গেছেন। এতে রিপাবলিকান দলের মনোনয়ন পাওয়া নিয়ে প্রতিদ্বন্দ্বিতা প্রলম্বিত হয়ে হাড্ডাহাড্ডি লড়াইয়ে পরিণত হয়েছে।

যুক্তরাষ্ট্রের সফল ব্যবসায়ী ট্রাম্পের ধারণা ছিল এ পর্যায়ে অনুষ্ঠিত পাঁচ অঙ্গরাজ্যের ভোটাভুটিতে জয় পেয়ে তিনি মনোনয়ন পাওয়ার পর্যায়ে পৌঁছে যাবেন। কিন্তু ওহাইওতে কাসিচ জয় পাওয়ায় রিপাবলিকান মনোনয়ন দৌড় ট্রাম্প, কাসিচ ও টেক্সাসের সিনেটর টেড ক্রুজের মধ্যে ত্রিমুখী লড়াইয়ে পরিণত হয়েছে। এই লড়াইয়ের গতি-প্রকৃতিই ঠিক করবে জুলাইয়ে ক্লিভল্যান্ডে রিপাবলিকান দলীয় কনভেনশন কাকে দলীয় প্রার্থী হিসেবে মনোনয়ন দেবে। ওহাইওতে কাসিচের জয়ে রিপাবলিকানদের মধ্যে ট্রাম্পবিরোধীরা নতুন আশা দেখতে পাচ্ছেন। ট্রাম্পের রিপাবলিকান দলীয় প্রেসিডেন্ট প্রার্থী হওয়া ঠেকানোর চেষ্টা করছেন তারা। ১,২৩৭ ডেলিগেট ভোট কব্জা করে ট্রাম্প যেন দলীয় মনোনয়ন জিতে নিতে না পারেন তার জন্য প্রচেষ্টা চালাচ্ছেন তারা।
 
ফলাফল প্রকাশের পর আশাহত ট্রাম্প (৬৯) ফ্লোরিডার পাম বিচের সংবাদ সম্মেলনে বলেন, আমাদের পার্টির ঐক্য ধরে রাখতে হবে। পরাজিত মনোনয়ন প্রত্যাশী রুবিওকে নিজ প্রচারণা শিবিরে স্বাগত জানালেও কাসিচ বা ক্রুজ সম্পর্কে একটি কথাও বলেননি তিনি।   অপরদিকে ডেমোক্রেট দলীয় মনোনয়ন দৌড়ে যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন (৬৮) ফ্লোরিডা, ওহিও, ইলিনয়িস ও নর্থ ক্যারোলাইনায় জয় পেয়ে প্রতিন্দ্বন্দ্বী ভারমন্টের সিনেটর বার্নি স্যান্ডার্সকে (৭৪) আরো পেছনে ঠেলে দিয়েছেন।

 


মন্তব্য