kalerkantho


পশ্চিমবঙ্গ থেকে আটক ২ জেএমবি জঙ্গি

কালের কণ্ঠ অনলাইন   

১৬ মার্চ, ২০১৬ ১২:৩৮



পশ্চিমবঙ্গ থেকে আটক ২ জেএমবি জঙ্গি

বর্ধমান বিস্ফোরণ কাণ্ডে জড়িত সন্দেহে বাংলাদেশের নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামাত-উল-মুজাহিদিন (জেএমবি)-এর দুই সক্রিয় সদস্যকে আটক করেছে ভারতের জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ। মঙ্গলবারই এনআইএ-এর তরফে আটকের কথা জানানো হয়। আটককৃতরা হলেন: হাবিবুল হক (৩০) এবং এনামুল মোল্লা (২৫)। এদের মধ্যে  হাবিবুলের বাসা উত্তর চব্বিশ পরগনায় এনামুলের বাসা দক্ষিন চব্বিশ পরগনা জেলায়।

২০১৪ সালের ২ অক্টোবর পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার খাগড়াগড় বিস্ফোরণের ঘটনা ঘটে। সেদিনকার সেই বিস্ফোরণে মৃত্যু হয় শাকিল গাজি এবং শোবহান মণ্ডল নামে দুই সন্দেহভাজন জেএমবি সদস্যের। আহত হয় একজন। ওই ঘটনার পর থেকেই হাবিবুল ও এনামুল পলাতক ছিলেন বলে জানিয়েছে এনআইএ। আটক দুই ব্যক্তির কাছ থেকে ৫৫ টি ইমপ্রোভাইস এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি), ঘড়ি, মোবইলের সিম জব্দ করেছে। ওই বিস্ফোরণের ঘটনায় প্রথমে পশ্চিমবঙ্গের গোয়েন্দা পুলিশ তদন্তের দায়িত্বে থাকলেও এর সঙ্গে আন্তর্জাতিক যোগ স্পষ্ট হওয়ায় ২০১৪ সালের ১০ অক্টোবর মামলার তদন্তভার নেয় এনআইএ। বিস্ফোরণের ঘটনায় জড়িত থাকার অভিযোগে এখনপর্যন্ত ১৮ জনকে আটক করেছে।

এরপর ২০১৫ সালের ৩০ মার্চ ২৮ জনের বিরুদ্ধে কলকাতার ব্যঙ্কাশাল আদালতে প্রথম সাপলিমেন্টারি চার্জশিট জমা দেয় এনআইএ। অভিযুক্তদের মধ্যে চার জন ছিল বাংলাদেশি নাগরিক। ওই চার্জশিটে জেএমবির বিরুদ্ধে বাংলাদেশে শরিয়ত আইন প্রতিষ্ঠা করা এবং ষড়যন্ত্র করে সেদেশের গণতান্ত্রিক সরকারকে উৎখাত করার পরিকল্পনার বিষয়টি তুলে ধরা হয়।   ওই বছরেরই ১৪ ডিসেম্বরে দ্বিতীয় চার্জশিট জমা পড়ে। সেখানে অভিযুক্ত করা হয় ২১ জনকে।

 


মন্তব্য