kalerkantho

রবিবার। ২২ জানুয়ারি ২০১৭ । ৯ মাঘ ১৪২৩। ২৩ রবিউস সানি ১৪৩৮।


থাইল্যান্ডে বৌদ্ধ ভিক্ষুদের ওজন কমাতে কর্মসূচী

কালের কণ্ঠ অনলাইন   

১৬ মার্চ, ২০১৬ ১২:০৪



থাইল্যান্ডে বৌদ্ধ ভিক্ষুদের ওজন কমাতে কর্মসূচী

থাইল্যান্ডে বৌদ্ধ ভিক্ষুদের ওজন কমাতে তারা যাতে অস্বাস্থ্যকর খাবার না খায় সেজন্য কিছু পদক্ষেপ নেয়া হচ্ছে। এক গবেষণায় দেখা গেছে, থাইল্যান্ডে বৌদ্ধ ভিক্ষুদের প্রায় অর্ধেকের ওজন স্বাভাবিকের চেয়ে অনেক বেশি। ব্যাংককের একজন পুষ্টি বিশেষজ্ঞ তার গবেষণায় দেখেছেন থাইল্যান্ডের ৪৮ শতাংশ বৌদ্ধ ভিক্ষু শারীরিকভাবে স্থূল। ব্যাংকক পোস্টের এক প্রতিবেদনে এই কথা উল্লেখ করা হয়েছে। সে গবেষক সতর্ক করে দিয়ে বলেছেন, ভিক্ষুদের মোটা হয়ে যাবার বিষয়টি অনেকটা টাইম বোমার মতো।

এর ফলে তাদের যে ধর্মীয় কর্তৃত্ব সেটি খর্ব হতে পারে বলে তিনি আশংকা ব্যক্ত করেছেন। গবেষণায় দেখা গেছে ৪২ শতাংশ ভিক্ষুর উচ্চ কোলেস্টরেলের ঝুঁকি রয়েছে। অন্যদিকে ২৩ শতাংশ ভিক্ষুর উচ্চ রক্তচাপ রয়েছে। সেজন্য থাইল্যান্ডের বৌদ্ধ ভিক্ষুদের ওজন কমানোর জন্য এই গবেষক একটি জাতীয় কর্মসূচী গ্রহণের তাগিদ দিচ্ছেন। থাইল্যান্ডের সরকার সে দেশের বৌদ্ধ ভিক্ষুদের চিকিৎসা ব্যয় নির্বাহ করে। ভিক্ষুদের ওজন কমানোর কর্মসূচীতে ২০১২ সালে সরকার ছয় মিলিয়ন ডলার খরচ করেছে।

গবেষণায় বলা হয়েছে, ভক্তরা ভিক্ষুদের জন্য যেসব খাবার নিয়ে আসেন সেগুলোতে মোটা হবার যথেষ্ট উপাদান রয়েছে। সেজন্য ভিক্ষুদের খাদ্যাভ্যাসে পরিবর্তন আনতে হবে বলে গবেষণায় উল্লেখ করা হয়েছে। থাইল্যান্ডের চারটি বৌদ্ধবিহারে এ ধরনের কর্মসূচীও চলছে। তাদের খাবারের তালিকায় বেশি করে প্রোটিন এবং ক্যালসিয়াম জাতীয় খাবার দেয়া হচ্ছে। এছাড়া তারা ব্যায়ামও করছেন। এতে দেখা গেছে ভিক্ষুদের গড় ওজন এক কেজি কমেছে।

 


মন্তব্য