kalerkantho

বুধবার । ১৮ জানুয়ারি ২০১৭ । ৫ মাঘ ১৪২৩। ১৯ রবিউস সানি ১৪৩৮।


গুমনামি বাবার বাক্সে মিলল নেতাজির বাবা-মায়ের ছবি!

কালের কণ্ঠ অনলাইন   

১৫ মার্চ, ২০১৬ ২১:৩০



গুমনামি বাবার বাক্সে মিলল নেতাজির বাবা-মায়ের ছবি!

তবে কি নেতাজি গবেষকদের একাংশের এতদিনের দাবিই ঠিক? তবে কি মুখার্জি কমিশনের চেয়ারম্যান বিচারপতি মুখার্জি 'অফ দা রেকর্ডে'-র যা বলেছেন, তাই মান্যতা পাচ্ছে? তবে কি ভগবানজি ওরফে গুমনামি বাবা আর কেউ নন, স্বয়ং নেতাজি সুভাষচন্দ্র বসু? নেতাজি গবেষক অনুজ ধরের টুইট (গুমনামি বাবার বাক্স থেকে পাওয়া গেছে নেতাজির বাবা, মায়ের ছবি) যদি সত্যি বলে ধরে নেওয়া হয়, তাহলে গুমনামি বাবা-নেতাজি জল্পনা সত্যি হওয়ার পাল্লা যে আরও ভারী হলো তা বলার অপেক্ষা রাখে না। অন্তত নেতাজি গবেষকদের একাংশের মত এমনটাই।

ফৈজাবাদ ট্রেজ়ারিতে ২৭টি বাক্সে কমপক্ষে ২,৬৭৪ টি সামগ্রী অতি গোপনে রক্ষিত ছিল। গুমনামি বাবার সংগৃহীত সে সব সামগ্রী রামকথা সংগ্রহালয়ে নিয়ে যাওয়ার কাজ চলছে। সেকারণেই খোলা হচ্ছে বাক্সগুলি। এর আগে জার্মানি মিলিটারির দেওয়া একটি বাইনোকুলার( দ্বিতীয় বিশ্বযুদ্ধের সমসাময়িক), ব্রিটেনের তৈরি ক্লাসিক পোর্টেবল টাইপরাইটার এবং একটি ভিন্টেজ পোর্সেলিন টি সেট পাওয়া যায় বাক্স থেকে। পাওয়া যায় বেশকিছু পুরনো জিনিস ও বইপত্র।     

আর এবার নেতাজি গবেষক অনুজ ধর টুইট করে দাবি করলেন, ওই বাক্স থেকে পাওয়া গেছে নেতাজির বাবা, মায়ের ছবি। শুধু তাই নয়, সংবাদমাধ্যমে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, বাক্স  থেকে পাওয়া গেছে নেতাজি অন্তর্ধান নিয়ে গঠিত খোসলা কমিশনের ৪০ পাতার একটি রিপোর্টও।  

এই দাবি সামনে আসার সঙ্গে সঙ্গে গুমনামি বাবাই নেতাজি, এই জল্পনা আরও একবার জোরালো হয়েছে। প্রশ্ন উঠছে, তিনি যদি নেতাজি নাই বা হবেন, তাহলে তাঁর বাক্সে কেন নেতাজির বাবা, মায়ের ছবি থাকবে? কেনই বা নেতাজি সম্পর্কিত নানা বই, নথিপত্রে ভরা থাকবে গুমনামি বাবার বাক্স? 


মন্তব্য