kalerkantho


সমাজের প্রতি সহিষ্ণুতাই আসল দেশপ্রেম : আমির খান

কালের কণ্ঠ অনলাইন   

১৪ মার্চ, ২০১৬ ২৩:৩৪



সমাজের প্রতি সহিষ্ণুতাই আসল দেশপ্রেম : আমির খান

সমাজের প্রতি সহিষ্ণুতা এবং হৃদয়ে প্রেম- এই হল আসল দেশপ্রেম। বক্তা আমির খান, যিনি কিছুদিন আগেই অসহিষ্ণুতা নিয়ে মন্তব্য করে বিতর্কে জড়িয়েছিলেন।

এদিনই ৫১ বছর পূর্ণ করলেন বলিউডের এই অভিনেতা। ‘লগান’, ‘মঙ্গল পাণ্ডে’ ‘রং দে বসন্তি’ প্রভৃতি দেশাত্মবোধক ছবিতে অভিনয় করা আমির জানান, তাঁর কাছে দেশপ্রেম মানে সমাজকে আরও ভাল করতে বাঁচতে সাহায্য করা। তিনি বলেন, ‘আমি মনে করি হৃদয়ে ভালবাসা রাখা এবং সমাজ ও মানুষের প্রতি সংবেদনশীলতা বজায় রাখাই হল আসল দেশপ্রেম। ’

অসহিষ্ণুতা নিয়ে মন্তব্য করে গতবছর বিপাকে পড়েছিলেন আমির। এদিন সেই প্রসঙ্গে কথা বলতে গিয়ে জানান, তিনি যতই ভাল কাজ করুন না কেন, কিছু মানুষ তাঁর বিরুদ্ধাচরণ করবেনই। অভিনেতা বলেন, দর্শকদের সঙ্গে আমার সম্পর্ক দীর্ঘ ২৭ বছর ধরে। অর্থাৎ যাঁরা আমার বিরুদ্ধে পক্ষপাতদুষ্ট, তাঁদেরকে রোখা যাবে না।

আমির যোগ করেন, ওইসব ঘটনা (বিতর্ক) নিয়ে না ভেবে সর্বদা ইতিবাচক দিকগুলির ওপরই মনোনিবেশ করা উচিত। তিনি মনে করেন, নিজের বিবেক বোধ ঠিক থাকা প্রয়োজন। তিনি জানান, চারদিকে ভাল ও খারাপ মানুষ আছে। তবে, ভাল মানুষের তুলনায় খারাপ মানুষের সংখ্যা অতি নগন্য। তারা বেশি চেঁচামেচি করে। তাঁদের গুরুত্ব না দেওয়াই উচিৎ।

সূত্র: এবিপি আনন্দ


মন্তব্য