kalerkantho

26th march banner

এবার তৈরি হতে পারে পুরুষদের জন্মনিয়ন্ত্রণ পিল

কালের কণ্ঠ অনলাইন   

১৪ মার্চ, ২০১৬ ২২:৪৬



এবার তৈরি হতে পারে পুরুষদের জন্মনিয়ন্ত্রণ পিল

নারীদের গর্ভনিরোধক পিলের অভাব নেই। কিন্তু পুরুষদের জন্মনিয়ন্ত্রণ পিল বিরল। কিন্তু এ ধরনের পিল বাজারে আসার ক্ষেত্রে আর হয়ত খুব বেশি দেরি নেই।   একদল গবেষক এ ধরনের পিল তৈরির জন্য প্রয়োজনীয় উপাদানের হদিশ পেয়ে গেছেন বলে মনে করা হচ্ছে। পুরুষদের জন্ম নিয়ন্ত্রণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ হতে পারে টেস্টোস্টেরন। এ সংক্রান্ত গবেষণায় যুক্ত শিক্ষার্থী জিলিয়ান কাইজার বলেছেন, কিছু কিছু ক্ষেত্রে টেস্টোস্টেরন বন্ধ্যাত্বের কারণ হতে পারে। কিন্তু তা ২০ শতাংশ পুরুষদের ক্ষেত্রে কার্যকর নয় এবং ওজন বেড়ে যাওয়ার মতো পার্শ্বপ্রতিক্রিয়ার সৃষ্টি করতে পারে।
কাইজারদের গবেষণাদলের প্রধান ইউনিভার্সিটি অফ মিনেসোটা কলেজ অফ ফার্মেসি-র  গুণডা  আই জর্জ বলেছেন, এ ধরনের জন্মনিয়ন্ত্রণ পিল আনার ক্ষেত্রে বহু বিষয় মাথায় রাখতে হয়। যেমন, তা যেন গিলে খাওয়া যায়। দ্রুত কার্যকর হতে হবে। পুরুষত্বহীনতার সমস্যা তৈরি করবে না। দীর্ঘদিন খেলেও তা যেন নিরাপদ হয় এবং প্রজনন ক্ষমতায় যেন কোনও প্রভাব না ফেলে। শুক্রানু ও ভ্রুণে যেন পরবর্তীকালে তার কোনও প্রভাব না পড়ে।
বেশ কয়েকটি কোম্পানি ইতিমধ্যেই পরীক্ষামূলকভাবে এধরনের পিল তৈরি করেছিল। কিন্তু সেগুলির বহু খামতি ছিল।
এই সব খামতি দূর করে গ্রহণযোগ্য পিল তৈরির ক্ষেত্রে কাইজার ও তাঁর সহকর্মীরা এ ব্যাপারে অনেকটাই এগিয়েছে বলে দাবি করা হয়েছে।

সূত্র: এবিপি আনন্দ


মন্তব্য