kalerkantho


ভয়াবহ বিদ্যুৎ সংকটে শ্রীলঙ্কা

কালের কণ্ঠ অনলাইন   

১৪ মার্চ, ২০১৬ ১২:৫৭



ভয়াবহ বিদ্যুৎ সংকটে শ্রীলঙ্কা

২০ বছরের মধ্যে এই প্রথম বড় ধরনের বিদ্যুৎ সংকটের মুখে পড়েছে শ্রীলঙ্কা। দেশটি জাতীয়ভাবে বিদ্যুৎহীন অবস্থার মোকাবিলা করেছে।

রবিবার দেশটির অধিকাংশ এলাকা বিদ্যুৎহীন ছিল বলে দেশটির কর্মকর্তাদের বরাতে জানিয়েছে এনডিটিভি। বিদ্যুৎ না থাকায় দেশজুড়ে পানি সংকটসহ যোগাযোগ ও বাণিজ্যিক ব্যবস্থা বিপর্যস্ত হয়ে পড়েছে বলে জানিয়েছেন তারা। এক মাসেরও কম সময়ের মধ্যে শ্রীলঙ্কায় এটি দ্বিতীয় বড় ধরনের বিদ্যুৎ বিপর্যয়ের ঘটনা। রাষ্ট্রীয় সিলন ইলেকট্রিক বোর্ড (সিইবি) এর একজন মুখপাত্র জানিয়েছেন, বিকালে জাতীয় গ্রিডের সুইচ অফ করে পুনঃসংযোগ দেওয়ার উদ্যোগ নেওয়া হলেও রাত্রিকালীন চাহিদার তুলনায় সরবরাহ অপ্রতুল হওয়ায় বিদ্যুৎ ব্যবস্থায় বিপর্যয় হয়।

ফেব্রুয়ারির শেষ দিকেও বড় ধরনের আরেকটি বিপর্যয়ে দেশটির বিদ্যুৎ সরবরাহ তিন ঘণ্টা ধরে বিঘ্নিত হয়েছিল। ওই সময় নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জন কি শ্রীলঙ্কা সফরে এসেছিলেন। রবিবার শেষ খবর পাওয়া পর্যন্ত ছয় ঘণ্টা বিদ্যুৎ ছিল না। বিদ্যুৎ সরবরাহ কখন সচল হবে তা নিয়েও কেউ কিছু বলতে পারেনি। এর আগে ১৯৯৬ সালের মে মাসে পুরো দেশটি চার দিনের জন্য বিদ্যুৎহীন অবস্থায় ছিল।

সিইবি-র প্রধান কর্মকর্তা অনুরা ভিজেপালা বিদ্যুৎ ব্যবস্থার এই বিপর্যয়ের দায় স্বীকার করে পদত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছেন বলে রাষ্ট্রীয় মালিকানাধীন ডেইলি নিউজ জানিয়েছে।

ট্র্যাফিক সিগন্যাল অচল হয়ে পড়ায় পরিবহন ব্যবস্থায় বিঘ্ন ঘটে। বিদ্যুৎ না থাকায় পেট্রল পাম্পগুলোও অচল হয়ে পড়ে। ক্রেডিট কার্ড ব্যবহার করে কেনাকাটা করতে পারেননি ক্রেতারা। জেনারেটরহীন এলাকাগুলোতে অনেক মোবাইল ফোন ব্যবহারকারী তাদের সেলফোন চার্জ দিতে পারেননি। বিদ্যুৎ না থাকায় মোবাইল ফোন সার্ভিস ও ইন্টারনেট ব্যবস্থায়ও বিঘ্ন সৃষ্টি হয়। গেল মাসের বিদ্যুৎ বিপর্যয় নিয়ে তদন্ত চলার মধ্যেই ফের বিদ্যুৎ বিপর্যয়ের শিকার হলো দেশটি।

 


মন্তব্য