kalerkantho


তুরস্কে গাড়িবোমা বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ৩৪

কালের কণ্ঠ অনলাইন   

১৪ মার্চ, ২০১৬ ০৯:২১



তুরস্কে গাড়িবোমা বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ৩৪

তুরস্কের রাজধানী আঙ্কারায় গাড়িবোমা বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ৩৪ জনে দাঁড়িয়েছে। এ ছাড়া আহত হয়েছেন আরো শতাধিক মানুষ।

রবিবার স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ৪১ মিনিটে (বাংলাদেশ সময় রাত ১০টা ৪১ মিনিট) আঙ্কারার যোগাযোগ কেন্দ্র ও ব্যস্ততম বাণিজ্যিক এলাকা কিজিলায় জেলার গুভেন পার্ক এলাকায় এ হামলার ঘটনা ঘটে। তুর্কি স্বাস্থ্যমন্ত্রী মেহমেত মুয়েজ্জিনোগলু জানিয়েছেন, ঘটনাস্থলেই ৩০ জনের মৃত্যু হয়েছে। আর হাসপাতালে নেওয়ার পর মারা গেছেন চারজন। নিহতদের মধ্যে দুজন হামলাকারী বলে ধারণা করা হচ্ছে। আঙ্কারার বিভিন্ন হাসপাতালে ১২৫ জনের চিকিৎসা দেওয়া হচ্ছে। এদের মধ্যে ১৯ জনের অবস্থা আশঙ্কাজনক।

স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, বিস্ফোরণের পরপরই গুভেন পার্ক এলাকায় বেশ কয়েকটি যানবাহনে আগুন ধরে যায়। এখন পর্যন্ত এ হামলার ঘটনায় কোনো সংগঠন দায় স্বীকার করে নেয়নি। তবে তুরস্কের একজন নিরাপত্তা কর্মকর্তা আন্তর্জাতিক একটি সংবাদমাধ্যমকে বলেছেন, প্রাথমিক আলমতগুলো পর্যবেক্ষণে মনে হচ্ছে, এ হামলার পেছনে নিষিদ্ধ কুর্দিশ ওয়ার্কার্স পার্টির (পিকেকে) হাত থাকতে পারে।

প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান বলেছেন, সন্ত্রাসীরা এখন সাধারণ মানুষকে লক্ষ্য করে হামলা চালাচ্ছে। কারণ তুর্কি নিরাপত্তা বাহিনীর হাতে তারা চরমভাবে মার খাচ্ছে।

 তুর্কি স্বরাষ্ট্রমন্ত্রী এফকান আলা বলেছেন, হামলার তদন্ত সোমবারের মধ্যে শেষ করা হবে এবং হামলাকারীর নাম প্রকাশ করা হবে। হামলার পরপরই প্রধানমন্ত্রী আহমেত দাভুতোগলু তার মন্ত্রিসভায় জরুরি বৈঠক ডেকেছেন বলে জানানো হয়েছে স্থানীয় সংবাদমাধ্যমের খবরে। এদিকে, স্থানীয় একটি সংবাদপত্র বলছে, ফেসবুক, টুইটারসহ সামাজিক যোগাযোগমাধ্যমগুলোকে নিষিদ্ধের আদেশ দিয়েছে আঙ্কারার একটি আদালত। সামাজিক যোগাযোগমাধ্যমে হামলার ছবি ভাইরাল হয়ে পড়ছে বলে নিষিদ্ধের করার হিসেবে উল্লেখ করা হয়েছে।

 


মন্তব্য