২০১৭ থেকে যুক্তরাজ্যের রাস্তায় চলবে-335450 | বিদেশ | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

মঙ্গলবার । ২৭ সেপ্টেম্বর ২০১৬। ১২ আশ্বিন ১৪২৩ । ২৪ জিলহজ ১৪৩৭


২০১৭ থেকে যুক্তরাজ্যের রাস্তায় চলবে চালকবিহীন গাড়ি

কালের কণ্ঠ অনলাইন   

১৩ মার্চ, ২০১৬ ১৪:৩০



২০১৭ থেকে যুক্তরাজ্যের রাস্তায় চলবে চালকবিহীন গাড়ি

২০১৭ সাল থেকে ব্রিটেনের রাস্তায় অনুমতি পেতে যাচ্ছে চালকবিহীন গাড়ি। খবর স্কাই নিউজের। এই লক্ষ্যে এরই মধ্যে সরকারের পক্ষ থেকে বুধবার বাজেট ঘোষণা করা হয়েছে। অল্পকিছু রাস্তায় প্রাথমিকভাবে কয়েক মাসের মধ্যেই পরীক্ষামূলক কিছু গাড়ি চলার অনুমোদন দেওয়ার কথা ভাবছে দেশটির সরকার। সর্বোচ্চ গতি ৭০ মাইল প্রতিঘণ্টা বেঁধে দেওয়া হবে বলে জানা গেছে। প্রথম পরীক্ষামূলক রাস্তাগুলো হবে মিল্টন কেনেস, ব্রিস্টল, কনভেন্টরি এবং গ্রিনউইচ।

যুক্তরাষ্ট্রের চ্যান্সেলর জর্জ ওসবর্নে মনে করেন, চালকবিহীন গাড়ি যুক্তরাজ্যের সড়ক যোগাযোগব্যবস্থায় কাঠামোগত পরিবর্তন আনবে। পেট্রল ইঞ্জিন আবিষ্কারের পর এটাই হবে সবচেয়ে বড় পরিবর্তন। তিনি বলেন, প্রযুক্তির বিশ্বে নেতৃত্ব বজায় রাখতে হলে, বিশ্ব অর্থনীতির অনিশ্চিত এই অবস্থায় ব্রিটেনকে অবশ্যই বড় সিদ্ধান্ত নিতে হবে।

দুর্ঘটনা ও ট্রাফিক জ্যাম এড়াতে চালকবিহীন গাড়ি আগে থেকেই সতর্কতা দিতে সক্ষম হয়। এর ব্যবহারে আশা করা হচ্ছে অন্তত ৯৫ শতাংশ দুর্ঘটনা কমতে পারে। গত বছর অক্টোবরের দিকে জার্মানিতে চালকবিহীন গাড়ি পাবলিক রাস্তায় পরীক্ষামূলকভাবে চালিয়ে পরীক্ষা করা হয়। গত মাসে যুক্তরাষ্ট্রের ক্যলিফোর্নিয়াতে একটি বাসের সঙ্গে গুগলের চালকবিহীন গাড়ির সংঘর্ষ হয়।

 

মন্তব্য