ন্যান্সি রিগ্যানের প্রশংসা করে-335184 | বিদেশ | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

শুক্রবার । ৩০ সেপ্টেম্বর ২০১৬। ১৫ আশ্বিন ১৪২৩ । ২৭ জিলহজ ১৪৩৭


ন্যান্সি রিগ্যানের প্রশংসা করে ক্ষমা চাইলেন ক্লিনটন

কালের কণ্ঠ অনলাইন   

১২ মার্চ, ২০১৬ ২২:৩৭



ন্যান্সি রিগ্যানের প্রশংসা করে ক্ষমা চাইলেন ক্লিনটন

এইডস মোকাবেলায় ন্যান্সি রিগ্যানের অঙ্গীকারের প্রশংসা করে শুক্রবার এ জন্যে ক্ষমা চাইলেন হিলারি ক্লিনটন। কারণ সমালোচকেরা বলছেন, প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যানের সরকার এইডসকে অবহেলা করায় বছরের পর বছর ধরে স্বাস্থ্য সমস্যা তীব্র রূপ নেয়।
হিলারি বলেন, এইডস মোকাবেলায় ন্যান্সি রিগ্যানের কার্যকর উদ্যোগের আমি প্রশংসা করি এবং এটি জনগণকে সচেতন হতে উদ্বুদ্ধ করেছে। জনগণ বলতে শুরু করেছিল, আমাদেরও এ বিষয়ে কিছু করতে হবে।
কিন্তু তার এ মন্তব্যে সমালোচনার ঝড় ওঠে। এইডস বিরোধী লড়াইয়ে যারা সামনের সারিতে তারা রিগ্যানের তীব্র সমালোচনা করেন। তারা বলছেন, রিগ্যানের শাসনকালে ৮০’র দশকে প্রথম এইডস সনাক্ত হওয়ার পরও বিষয়টিকে উপেক্ষা করা হয়।
এরপর পরই হিলারি তার টুইট বার্তায় সংশোধনী দিয়ে বলেন, স্টেম সেল গবেষণা ও আলঝেইমার্স রোগ নিরাময়ে রিগ্যান ও ন্যান্সি রিগ্যানের বলিষ্ঠ ভূমিকা ছিল। কিন্তু আমি ভুল করে এইচআইভি ও এইডস মোকাবেলায় তাদের কথা বলেছি।
এর আগে হিলারির প্রশংসার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোকেরা মুখর হয়ে ওঠেন। হিউম্যান রাইটস ক্যাম্পেইনের সভাপতি শ্যাদ গ্রিফিন টুইটারে বলেন, স্টেম সেল ও পারকিনসন্স গবেষণায় আমি ন্যান্সি রিগ্যানের অবদানের প্রতি শ্রদ্ধা জানাচ্ছি। কিন্তু এইচআইভি ও এইডস মোকাবেলায় তার অবদান শূন্য।
সাংবাদিক র‌্যান্ডি শিল্টস তার বই ‘অ্যান্ড দ্য ব্যান্ড প্ল্ইেড অন’ এ বলেছেন, রিগ্যান প্রশাসনের কর্মকর্তারা বিজ্ঞানীদের আবেদন অগ্রাহ্য এবং এইডস গবেষণায় পর্যাপ্ত বাজেদ বরাদ্দ না দেয়ায় জনগণকে এ রোগে মরতে হয়েছে।

মন্তব্য