সম্মতিক্রমে যৌন মিলনকে ধর্ষণ বলা-335105 | বিদেশ | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

রবিবার । ২৫ সেপ্টেম্বর ২০১৬। ১০ আশ্বিন ১৪২৩ । ২২ জিলহজ ১৪৩৭


সম্মতিক্রমে যৌন মিলনকে ধর্ষণ বলা যাবে না : মুম্বাই হাইকোর্ট

কালের কণ্ঠ অনলাইন   

১২ মার্চ, ২০১৬ ১৮:২০



সম্মতিক্রমে যৌন মিলনকে ধর্ষণ বলা যাবে না : মুম্বাই হাইকোর্ট

পারস্পারিক সম্মতিক্রমে যৌন মিলনকে ঘটনার পরে ধর্ষণ বলে আখ্যায়িত করা যাবে না বলে মত দিয়েছে ভারতের মুম্বাই হাইকোর্ট। বৃহস্পতিবার আদালতের এক পর্যবেক্ষণে বলা হয়, যৌন মিলনের সময় শিক্ষিত কোনো নারী যদি ‘না’ না বলে এবং কোনো পুরুষের সাথে যৌন সম্পর্কে জড়ায় তবে তাকে ধর্ষণ বলা যাবে না।
মুম্বাইয়ের সোলাপুরে ধর্ষণ, প্রতারণা এবং ভয় প্রদর্শনের দায়ে অভিযুক্ত ২৫ বছরের এক যুবকের আপিল শুনানিকালে এ পর্যবেক্ষণ দেয় আদালত। এছাড়া ওই মামলায় অভিযুক্তকে অগ্রিম জামিনও দিয়েছে আদালত। ২৪ বছরের এক নারী তার বিরুদ্ধে মামলাটি করেছিল।
মামলায় ওই নারী অভিযোগ করেন, গত বছরের মার্চ মাসে ওই যুবকের সাথে প্রথম পরিচয় হয় তার। তখন সে ওই নারীকে বিয়ের প্রতিশ্রুতি দিলে দৈহিক সম্পর্কে জড়ান তারা। মামলার বাদীর দাবি, গত বছরের মে মাসে তাকে গর্ভপাতে বাধ্য করে অভিযুক্ত যুবক। পরে ওই নারী বারবার দৈহিক সম্পর্কে জড়াতে অস্বীকার করলে তার ওপর অভিযুক্ত যুবক নির্যাতন করে বলেও মামলায় উল্লেখ করা হয়। এরপরই  স্থানীয় থানায় মামলা করে ওই নারী।
বিচারপতি মৃদুলা ভাটকরের আদালতে মামলাটির শুনানিকার্য সম্পন্ন হয়। ধর্ষণ এবং সম্মতিক্রমে যৌন মিলনের মধ্যে পার্থক্য করে তিনি বলেন, পাশ্চাত্যের প্রেক্ষাপট থেকে মামলাটি বিবেচনা করা হলে এটি একটি সম্মতিমূলক কর্ম। তিনি আরো বলেন, যদি আপনি শিক্ষিত হন। আপনার ‘না’ বলার সুযোগ থাকে। তবে এটা আর ধর্ষণ হয় না। এটা সম্মতিমূলক একটি কর্ম।

মন্তব্য