চীন-পাকিস্তানের যৌথ হামলা মোকাবিলা-335044 | বিদেশ | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

শুক্রবার । ৩০ সেপ্টেম্বর ২০১৬। ১৫ আশ্বিন ১৪২৩ । ২৭ জিলহজ ১৪৩৭


চীন-পাকিস্তানের যৌথ হামলা মোকাবিলা সম্ভব নয় : আইএএফ

কালের কণ্ঠ অনলাইন   

১২ মার্চ, ২০১৬ ১৩:১৪



চীন-পাকিস্তানের যৌথ হামলা মোকাবিলা সম্ভব নয় : আইএএফ

চীন এবং পাকিস্তান একযোগে হামলা করলে তা মোকাবিলা করতে পারবে না বলে অকপটে স্বীকার করেছে ভারতীয় বিমানবাহিনী বা আইএএফ। ভারতীয় টেলিভিশন জি নিউজ জানায়, পর্যাপ্ত সংখ্যক বিমানের অভাবে দুই দেশকে মোকাবিলা করা সম্ভব হবে না বলে জানায় আইএএফ। প্রতিবেশী পাকিস্তান ও চীনের সাথে ভারতের বৈরিতা বহুদিনের। সামরিক শক্তিতে বলীয়ান এই দুটো দেশের সাথেই যুদ্ধ জড়িয়েছে ভারত।

জি নিউজ জানায়, আইএএফের জন্য ৪২টি স্কোয়াড্রন বরাদ্দ থাকলেও বর্তমানে রয়েছে মাত্র ৩৩টি স্কোয়াড্রন। বিরাজমান ৩৩ স্কোয়াড্রনে বহু সংখ্যক রাশিয়ার তৈরি এসইউ-৩০ বিমান রয়েছে। এসব পুরনো বিমানই এখন ভারতের প্রধান যুদ্ধবিমান। ভারতীয় বিমানবাহিনীর যুদ্ধবিমানসহ সব বিমানেরই অধিকমাত্রায় মেরামতের প্রয়োজন হয়। ভারতীয় বিমানবাহিনীতে ১০০টি বিমান থাকলে তার মধ্যে কেবল মাত্র ৫৫টিকে যেকোনো সময় দায়িত্ব পালনের জন্য প্রস্তুত অবস্থায় পাওয়া যাবে। বহরের বাকি বিমানে মেরামতসহ নানা সার্ভিস সব সময়ই চলছে।

এ পরিস্থিতিতে একযোগে দুই ফ্রন্ট মোকাবিলার ক্ষমতা ভারতীয় বিমানবাহিনীর নেই বলে খবরে বলা হয়েছে। অবশ্য, আইএএফ সূত্র থেকে বলা হয়েছে, আগামী কয়েক বছরের মধ্যে একযোগে দুই ফ্রন্ট থেকে ভারতের বিরুদ্ধে হামলার কোনো আশঙ্কা নেই। তাই এ দুর্বলতা কাটিয়ে উঠতে পর্যাপ্ত সময় পাবে আইএএফ।

 

মন্তব্য