হিজবুল্লাহকে সন্ত্রাসী সংগঠন আখ্যা-335033 | বিদেশ | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

শনিবার । ১ অক্টোবর ২০১৬। ১৬ আশ্বিন ১৪২৩ । ২৮ জিলহজ ১৪৩৭


হিজবুল্লাহকে সন্ত্রাসী সংগঠন আখ্যা দিল আরব লিগ

কালের কণ্ঠ অনলাইন   

১২ মার্চ, ২০১৬ ১২:৩১



হিজবুল্লাহকে সন্ত্রাসী সংগঠন আখ্যা দিল আরব লিগ

লেবাননভিত্তিক শিয়া মুসলিমদের দল হিজবুল্লাহকে সন্ত্রাসী সংগঠন হিসেবে আখ্যা দিয়েছে আরব লিগ। স্থানীয় সময় শুক্রবার মিসরের কায়রোতে আরব লিগের এক বৈঠকের পর দেওয়া বিবৃতিতে এমন আখ্যা দেওয়া হয়। আরব লিগের ওই বিবৃতিকে উদ্ধৃত করে মিসরের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা মেনার খবরে বলা হয়, আরব লিগের পররাষ্ট্রমন্ত্রীদের কমিটি শুক্রবার হিজবুল্লাহকে সন্ত্রাসী সংগঠন হিসেবে বিবেচনার সিদ্ধান্ত নিয়েছে। রয়টার্সের খবরে বলা হয়, শুক্রবার এক বৈঠকে ইরাকের পররাষ্ট্রমন্ত্রী ইব্রাহিম আল-জাফরি শিয়া মিলিশিয়া গোষ্ঠী হাশদ শাবির পক্ষে কথা বলেন।

জাফরি বলেন, হাশদ শাবি ও হিজবুল্লাহ আরবদের মর্যাদা রক্ষা করেছে। তাই এ দুই সংগঠনকে যারা সন্ত্রাসী বলবে, তারাই সন্ত্রাসী। জাফরির ওই বক্তব্যের পর ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়ে আরবের প্রতিনিধিদল বৈঠক থেকে বের হয়ে আসে। এর কয়েক ঘণ্টা পর হিজবুল্লাহকে নিয়ে আরব লিগ বিবৃতি দেয়। আরব লিগের ওই বৈঠকে শিয়া সংখ্যাগরিষ্ঠ দেশ ইরানেরও সমালোচনা করা হয়। বৈঠক শেষে দেওয়া বিবৃতিতে বলা হয়, বাহরাইনের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলাচ্ছে ইরান। হিজবুল্লাহকে সঙ্গে নিয়ে ইরানের বিপ্লবী গার্ড বাহরাইনে সন্ত্রাসী সংগঠনগুলোকে অর্থ সাহায্য দিচ্ছে।

সুন্নি সংখ্যাগরিষ্ঠ আরব দেশগুলোর সঙ্গে ইরান ও শিয়াপন্থী সংগঠনগুলোর বিরোধ দীর্ঘদিনের। সম্প্রতি সৌদি আরব শিয়া নেতা শেখ নিমর আল-নিমরকে মৃত্যুদণ্ড দেওয়ায় এ বিরোধ আরো প্রকট আকার ধারণ করে। বিরোধের এক প্রান্তে আছে সৌদির নেতৃত্বাধীন সুন্নি সংখ্যাগরিষ্ঠ দেশগুলো। আর অন্য প্রান্তে আছে ইরান ও তাঁর মিত্র শিয়া নেতা ও সংগঠনগুলো।

 

মন্তব্য