সড়ক দুর্ঘটনা ঠেকাতে মা-মেয়ের কীর্তি-334957 | বিদেশ | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

বৃহস্পতিবার । ২৯ সেপ্টেম্বর ২০১৬। ১৪ আশ্বিন ১৪২৩ । ২৬ জিলহজ ১৪৩৭


সড়ক দুর্ঘটনা ঠেকাতে মা-মেয়ের কীর্তি

কালের কণ্ঠ অনলাইন   

১২ মার্চ, ২০১৬ ০০:৫৩



সড়ক দুর্ঘটনা ঠেকাতে মা-মেয়ের কীর্তি

রাস্তা্ নিরাপত্তায় হাতে হাত মিলিয়ে নেমে পড়েছেন মা ও মেয়ে। তা না হয় হল, কিন্তু খবর যেটা, এই মা-মেয়ে আহমেদাবাদের রাস্তা নিরাপত্তাকে অন্য মাত্রা এনে দিয়েছেন।

পরীক্ষামূলক ভাবেই সৌম্যা পান্ডে ঠক্কর তাঁর মেয়ে শকুন্তলা পান্ডেকে সঙ্গে নিয়ে আহমেদাবাদের রাস্তার জন্য শুরু করেছিলেন 3D জেব্রা ক্রসিং। তাঁদের সেই প্রচেষ্টা সফল। পুলিশ ও প্রশাসনের কাছ থেকে এ জন্য সবুজসংকেতও মিলেছে।

সৌম্যার দাবি, 3D স্ট্রিট আর্ট অর্থাত্‍‌ এই 3D জেব্রা ক্রসিং-এর এই ধারণটা ভারতে একদম নতুন। দেশের আর কোনও রাজ্যে বা শহরের রাস্তায় তা চোখে পড়বে না। ফেসবুক পেজে সৌম্যা জানান, এ জন্যই আহমেদাবাদে এই থ্রিডি ক্রসিং এত জনপ্রিয় হয়ে উঠেছে। জনমনে কৌতূহলও তৈরি হয়েছে।

সংশ্লিষ্ট পুলিশ ও প্রশাসনের সম্মতি নিয়ে, আহমেদাবাদের দুর্ঘটনাপ্রবণ কয়েকটি রাস্তাকে প্রথম পর্যায়ে বেছে নেন মা-মেয়ে। সরল স্বীকারোক্তি, এমন থ্রি ডি জেব্রাক্রসিং বিদেশেই প্রথম দেখেছিলেন। তবে, এর ধরনটা একটু আলাদা ছিল। তাঁরা যে ভাবে জেব্রাক্রসিং বানাচ্ছেন, তাতে চালক অনেক দূর থেকেই সতর্ক হতে পারবেন। সেইমতো গাড়ির গতি আপনা থেকেই কম করবেন চালক। ফলে, আচমকা ব্রেক কষার ঝুঁকি থাকবে না।

তার পরেও রোডওয়ার্ক অথোরিটার অনুমতি না মেলায় সর্বত্র তাঁরা থ্রি-ডি জেব্রা ক্রসিংয়ের কাজ করতে পারছেন না। যদিও প্রয়োজনীয়তার পরীক্ষায় তাঁরা সাফল্যের সঙ্গেই উত্তীর্ণ হয়েছেন। এর যাতে কপিরাইট নেওয়া যায়, সেই চেষ্টাও করছেন মা-মেয়ে।

হঠাত্‍‌ রাস্তায় নেমে আঁকিবুকি কেন শুরু করলেন? সৌম্যা জানান, ছোট থেকেই তিনি ছবি আঁকেন। প্রকৃতিকে ভীষণ ভালোবাসেন বলে, তাঁর ক্যানভাসে সবুজ প্রকৃতিই গুরুত্ব পায়। তাঁর ছবি নিয়ে একক প্রদর্শনীও হয়েছে। একটি আর্ট হাবও চালান। ছোটদের শেখান ছবির পাঠ।

সূত্র: এই সময়

মন্তব্য