আন্তর্জাতিক অর্থ পাচার চক্রের-334781 | বিদেশ | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

রবিবার । ২ অক্টোবর ২০১৬। ১৭ আশ্বিন ১৪২৩ । ২৯ জিলহজ ১৪৩৭


আন্তর্জাতিক অর্থ পাচার চক্রের নেটওয়ার্ক ভেঙ্গে দিল কলম্বিয়া

কালের কণ্ঠ অনলাইন   

১১ মার্চ, ২০১৬ ১৭:৩৯



আন্তর্জাতিক অর্থ পাচার চক্রের নেটওয়ার্ক ভেঙ্গে দিল কলম্বিয়া

গতকাল বৃহস্পতিবার সন্দেহভাজন ১৩ জনকে গ্রেপ্তার করে আন্তর্জাতিক অর্থ পাচার চক্রের একটি নেটওয়ার্ক ভেঙ্গে দিয়েছে কলম্বিয়া সরকার। গ্রেপ্তারকৃতদের মধ্যে পাঁচজন ফ্লাইট অ্যাটেনডেন্ট রয়েছে। দেশটির প্রসিকিউটররা এ কথা জানান।

এক বিবৃতিতে প্রসিকিউটররা বলেন, গ্রেপ্তার করা ১৩ জনের মধ্যে পাঁচজন ফ্লাইট অ্যাটেনডেন্ট এবং অপর আটজন স্পেন, যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও অন্যান্য দেশ থেকে অবৈধভাবে অর্জন করা ডলার ও ইউরো কলম্বিয়ায় পাচার করার সাথে জড়িত। গ্রেপ্তার হওয়া এই ১৩ জনের অর্থ পাচার, অবৈধভাবে অর্থ অর্জন এবং অপরাধমূলক ষড়যন্ত্র করার দায়ে বিচার হবে।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল জর্জ ফার্নান্ডো পার্ডোমো জানান, এ নেটওয়ার্ক মাদক পাচারের সাথে জড়িত থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। কারণ গ্রেপ্তার হওয়া এসব ব্যক্তির মধ্যে অনেকের মেক্সিকোর সিনালোয়া মাদক ব্যবসায়ী চক্রের সদস্যদের সঙ্গে যোগাযোগ রয়েছে। তিনি আরো জানান, ইউএস ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট এজেন্সি, স্পেনের সামরিক পুলিশ বাহিনী দি গার্ডিয়া সিভিল, মেক্সিকো ও কলম্বিয়ার পুলিশ বাহিনীসহ আন্তর্জাতিক যৌথ তদন্ত কাঠামোর আওতায় এ গ্রেপ্তার অভিযান চালানো হয়।

গত বছর শুরু হওয়া এ তদন্ত কাঠামোর আওতায় এ নিয়ে একই অভিযোগে ৫৮ জনকে গ্রেপ্তার করা হলো। ডেপুটি প্রসিকিউটর জানান, এ ঘটনায় সর্বশেষ গ্রেপ্তার হওয়া চক্রটি ৫৪ লাখ মার্কিন ডলার ও ১২ লাখ ইউরো পাচার করে।

মন্তব্য