kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


ভারতে রাস্তার কুকুরদের টিকা দিতে বলল সুপ্রিম কোর্ট

কালের কণ্ঠ অনলাইন   

১০ মার্চ, ২০১৬ ২২:৫৩



ভারতে রাস্তার কুকুরদের টিকা দিতে বলল সুপ্রিম কোর্ট

রাস্তার কুকুরদের উত্পাত বন্ধ করতে সমস্ত রাজ্য ও প্রশাসনকে নির্বীজকরণ প্রক্রিয়া ও টিকা দেওয়ার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। এব্যাপারে এতদিন কী ব্যবস্থা নেওয়া হয়েছে, সমস্ত রাজ্য ও প্রশাসনকে তা জানানোর নির্দেশ দিয়েছে সর্বোচ্চ আদালত।

বিচারপতি দীপক মিশ্র ও প্রফুল্ল সি পন্থ-এর বেঞ্চ এব্যাপারে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছে সমস্ত রাজ্যকে। বেওয়ারিশ কুকুরদের বিষয়ে কী ব্যবস্থা নেওয়া হয়েছে, তা পশু কল্যাণ সমিতির সঙ্গে আলোচনা করে ছয় মাসের মধ্যে জানানোর নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

কুকুরদের নির্বীজকরণের জন্য কটা ভ্যানের প্রয়োজন, তা জানানোর নির্দেশ দেওয়া হয়েছে স্থানীয় প্রশাসনকে। প্রতিটা ভ্যানে থাকবে একজন ড্রাইভার, দুজন কুকুর ধরার লোক।

শুনানির সময় বিচারপতি দুষ্মন্ত দাভে বলেন, কুকুরের কামড়ে মৃত্যুর ঘটনা অনেক কমে গিয়েছে। তিনি আরও বলেন, তিনি এমন পশু-প্রেমী স্বেচ্ছাসেবী সংগঠনের কথা শুনেছেন, যাঁরা কুকুরে কামড়ানো মানুষদের সাহায্য করতে এগিয়ে আসেন। তাঁর মতে যেখানে সেখানে কুকুরদের ঘুরে বেড়ানো ভীষণ বিরক্তিকর ব্যাপার।

মহারাষ্ট্র পুরসভা পক্ষ থেকে অপর এক সিনিয়র আইনজীবী শেখর নাফাদে বলেন, স্বেচ্ছাসেবী সংগঠনগুলি টাকা তুলে ফান্ড গঠন করলেও অভিযোগ জানানো ছাড়া কোনও কাজই করে না।
এব্যাপারে চূড়ান্ত শুনানির দিন ধার্য হয়েছে আগামী ১২ জুলাই।

সূত্র: এবিপি আনন্দ


মন্তব্য