আইএস মারতে গিয়ে ১,০০০ বেসামরিক-334424 | বিদেশ | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

শুক্রবার । ৩০ সেপ্টেম্বর ২০১৬। ১৫ আশ্বিন ১৪২৩ । ২৭ জিলহজ ১৪৩৭


আইএস মারতে গিয়ে ১,০০০ বেসামরিক মানুষকে হত্যা

কালের কণ্ঠ অনলাইন   

১০ মার্চ, ২০১৬ ১৮:৪৬



আইএস মারতে গিয়ে ১,০০০ বেসামরিক মানুষকে হত্যা

ইরাক ও সিরিয়ায় তৎপর উগ্র তাকফিরি জঙ্গি গোষ্ঠী আইএসআইএল বা দায়েশের অবস্থানে কথিত বিমান হামলা চালাতে গিয়ে গত ১৮ মাসে অন্তত ১,০০০ বেসামরিক নাগরিককে হত্যা করেছে আমেরিকা। বিমান হামলা পর্যবেক্ষক গোষ্ঠী ‘এয়ারওয়ার্স’ বুধবার এক প্রতিবেদনে একথা জানিয়েছে।
মার্কিন নেতৃত্বাধীন দায়েশ বিরোধী জোট তাদের হামলায় যে পরিমাণ বেসামরিক নাগরিক নিহত হওয়ার কথা স্বীকার করেছে এই সংখ্যা তার ৫০ গুণেরও বেশি।
এয়ারওয়ার্স’র কর্মকর্তা লতিফ হাবিব জানিয়েছেন, ‘গত ১৮ মাসে ইরাক ও সিরিয়ায় মার্কিন নেতৃত্বাধীন জোটের হামলায় ১,০০০ নিরপরাধ মানুষ নিহত হয়েছে। এ পরিসংখ্যান দেখে আমি নিজেকে অসহায় মনে করছি।’
লন্ডন-ভিত্তিক এ সংগঠন জানিয়েছে, জোটের ৩৫২টি হামলায় ১,৪১৯ বেসামরিক ব্যক্তি প্রাণ হারিয়েছে। তবে মার্কিন সরকার শুধুমাত্র ১৬টি হামলার ঘটনায় বেসামরিক জনগণের নিহত হওয়ার কথা স্বীকার করে বলেছে, এসব হামলায় মাত্র ২১ ব্যক্তি নিহত হয়েছে। অন্যদিকে ওয়াশিংটনের মিত্র দেশগুলো ইরাক ও সিরিয়ায় ১০,৮০০টি বিমান হামলায় অংশ নিলেও তারা কোনো বেসামরিক নাগরিককে হত্যার কথা স্বীকার করেনি।
দামেস্ক বা জাতিসংঘের অনুমোদন না নিয়ে ২০১৪ সালের সেপ্টেম্বর থেকে সিরিয়ায় দায়েশের অবস্থানে হামলা শুরু করে মার্কিন নেতৃত্বাধীন জোট। তারও তিনমাস আগে ওই বছরেরই জুনে ইরাকে বিমান হামলা শুরু করেছিল এ জোট। তবে দেড় বছরের মার্কিন নেতৃত্বাধীন হামলায় দায়েশ দুর্বল হয়েছে বলে কোনো প্রমাণ পাওয়া যায়নি। : আইআরআইবি

মন্তব্য