ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুলার-334328 | বিদেশ | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

শুক্রবার । ৩০ সেপ্টেম্বর ২০১৬। ১৫ আশ্বিন ১৪২৩ । ২৭ জিলহজ ১৪৩৭


ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুলার বিরুদ্ধে অভিযোগ গঠন

কালের কণ্ঠ অনলাইন   

১০ মার্চ, ২০১৬ ১০:৪৭



ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুলার বিরুদ্ধে অভিযোগ গঠন

অর্থ আত্মসাতের অভিযোগে ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা ডা সিলভার (৭০) বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন দেশটির প্রসিকিউটররা। কর্তৃপক্ষের বরাত দিয়ে আজ বৃহস্পতিবার এ তথ্য জানানো হয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে। তবে অর্থ আত্মসাতের এ অভিযোগ বরাবরই প্রত্যাখ্যান করে এসেছেন লুলা। তার মতে, রাজনৈতিকভাবে তাকে হেয় করতেই এভাবে মিথ্যা অভিযোগ করা হচ্ছে। ব্রাজিলের রাষ্ট্রীয় পেট্রোলিয়াম প্রতিষ্ঠান পেট্রোবাস-এর অর্থ কেলেঙ্কারির তদন্ত করতে গিয়ে লুলার বিষয়টি উঠে আসে। এরপর থেকেই গুয়ারুজায় সমুদ্র তীরবর্তী বিলাসবহুল পেন্টহাউজের ব্যাপারে প্রশ্নের মুখোমুখি হচ্ছেন তিনি ও তার স্ত্রী ম্যারিসা লেটিসিয়া।

এর আগে সাও পাওলোর প্রসিকিউটররা ১৬ ব্যক্তির বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ গঠন করেন। সে তালিকায় লুলার ছেলেও আছেন। তবে এ অভিযোগের পরিপ্রেক্ষিতে এখনই কোনো পদক্ষেপ নেবে না দেশটির আইনশৃঙ্খলা বাহিনী। প্রসিকিউটরদের গঠন করা অভিযোগের ব্যাপারে প্রথমে শুনানি হবে। তারপর আদালত তা গ্রহণ করবেন কি না, সে ব্যাপারে রায় জানাবেন বিচারক। অভিযোগ গঠন ও পেট্রোবাস কেলেঙ্কারির তদন্তে প্রাপ্ত তথ্যের ব্যাপারে জানাতে বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলন আহ্বান করেছেন সাও পাওলোর প্রসিকিউটররা।

লুলার বিরুদ্ধে অভিযোগে বলা হয়েছে, ব্রাজিলের সবচেয়ে বড় নির্মাণ প্রতিষ্ঠান ওএএস সমুদ্র তীরবর্তী তার বিলাসবহুল পেন্টহাউজটিতে ব্যাপক সংস্কারের কাজ করেছে। দাফতরিকভাবে পেন্টহাউজটির মালিকানা ওএএস-এর কিনা, এখন তা জানতেই তদন্ত চলছে। পেট্রোবাস কেলেঙ্কারিতে যাদের নাম উঠে এসেছে, তাদের বিরুদ্ধে মোটা অংকের কন্ট্রাক্ট পাইয়ে দিতে ঘুষ নেওয়ার অভিযোগ উঠেছে। তবে বরাবরই অভিযোগ প্রত্যাখ্যান করলেও গত ৪ মার্চ লুলাকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়।

 

মন্তব্য