আইএসে যোগ দেয়ার চেষ্টা : সাবেক-334321 | বিদেশ | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

মঙ্গলবার । ২৭ সেপ্টেম্বর ২০১৬। ১২ আশ্বিন ১৪২৩ । ২৪ জিলহজ ১৪৩৭


আইএসে যোগ দেয়ার চেষ্টা : সাবেক মার্কিন সেনা দোষী সাব্যস্ত

কালের কণ্ঠ অনলাইন   

১০ মার্চ, ২০১৬ ০৯:২৮



আইএসে যোগ দেয়ার চেষ্টা : সাবেক মার্কিন সেনা দোষী সাব্যস্ত

ইসলামিক স্টেট গোষ্ঠীর সাথে যোগ দেবার চেষ্টা করেছিলেন এমন অভিযোগে মার্কিন বিমানবাহিনীর এক সাবেক প্রকৌশলীকে দোষী সাব্যস্ত করেছে দেশটির এক আদালত। টাইরড পাঘ নামে ওই ব্যক্তি ইসলাম ধর্ম গ্রহণ করেছেন এবং তুরস্ক হয়ে সিরিয়াতে ইসলামিক স্টেট গোষ্ঠী নিয়ন্ত্রিত এলাকায় যাওয়ার চেষ্টা করছিলেন। মামলার আইনজীবীরা বলছেন তিনি সিরিয়াতে ইসলামিক স্টেট গোষ্ঠীর সাথে যোগ দেবার জন্য বিমানে করে মিসর থেকে প্রথমে তুরস্ক গিয়েছিলেন।

যাবার আগে স্ত্রীর উদ্দেশে একটি চিঠি লিখে গিয়েছিলেন। যাতে লেখা ছিল হয় জয়ী নয়ত শহীদ হবেন। তিনি তার মেধা ইসলামিক স্টেট গোষ্ঠীর সহায়তা কাজে লাগাতে চান চিঠিতে এমনটাও লেখা ছিলো। তাকে যখন আটক করা হয় তখন তার কাছে তুরস্কের সীমান্ত হয়ে সিরিয়াতে ইসলামিক স্টেট গোষ্ঠী নিয়ন্ত্রিত এলাকায় যাওয়ার ম্যাপ পাওয়া যায়। তার সংগ্রহে জঙ্গিগোষ্ঠীটির প্রচারণামূলক এবং জিহাদি কর্মকাণ্ডের বই পাওয়া গেছে। টাইরড পাঘ এর বয়স ৪৮।

১৯৮৬ সাল থেকে ৯০ সাল পর্যন্ত মার্কিন বিমানবাহিনীতে প্রকৌশলী হিসেবে কাজ করতেন। সে কাজ ছেড়ে দেবার পরে তিনি ইরাকে মার্কিন সেনাবাহিনীর জন্য কন্ট্রাক্টে কাজ করতেন। পরে তিনি ইসলাম ধর্ম গ্রহণ করেন। মিসরীয় এক নারীকে বিয়েও করেছেন এবং সেখানেই একটি মার্কিন কমার্শিয়াল এয়ারলাইন্স এর হয়ে কাজ করছিলেন। তবে তাকে কম্পানিটি বরখাস্ত করার এক সপ্তাহের মাথায় তিনি সিরিয়ার উদ্দেশে যাত্রা শুরু করেন।

তাকে তুরস্কের ইস্তাম্বুল বিমানবন্দরে আটকে দেয় কর্তৃপক্ষ। সেখান থেকে তাকে যুক্তরাষ্ট্রে পাঠিয়ে দেওয়া হয়। এক বছর আগে আটক হন মি. পাঘ। লম্বা বিচার প্রক্রিয়ার পর সন্ত্রাসী গোষ্ঠীকে সহায়তার দায়ে তাকে দোষী সাব্যস্ত করলো নিউ ইয়র্কের একটি ফেডারেল আদালতের জুরি। তার ৩৫ বছর পর্যন্ত সাজা হতে পারে।

 

মন্তব্য