এমএইচ১৭ বিষয়ে যুক্তরাষ্ট্রের সকল-333681 | বিদেশ | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

শনিবার । ১ অক্টোবর ২০১৬। ১৬ আশ্বিন ১৪২৩ । ২৮ জিলহজ ১৪৩৭


এমএইচ১৭ বিষয়ে যুক্তরাষ্ট্রের সকল তথ্য পেয়েছে নেদারল্যান্ড

কালের কণ্ঠ অনলাইন   

৮ মার্চ, ২০১৬ ২০:৪৪



এমএইচ১৭ বিষয়ে যুক্তরাষ্ট্রের সকল তথ্য পেয়েছে নেদারল্যান্ড

মালয়েশিয়া এয়ারলাইন্সের ফ্লাইট এমএইচ১৭ বিধ্বস্তের বিষয়ে যুক্তরাষ্ট্রের কাছ থেকে তদন্তের সকল তথ্য নেদারল্যান্ড পেয়েছে। প্রায় দু’বছর আগে ইউক্রেনের পূর্বাঞ্চলে বিমানটি বিধ্বস্ত হয়েছিল। সোমবার প্রধান তদন্ত কর্মকর্তা একথা জানান।
এ ফ্লাইটের ব্যাপারে যুক্তরাষ্ট্র তাদের কাছে থাকা সকল তথ্য অন্যদের দিচ্ছে না এমন অভিযোগ উত্থাপনের পর তদন্তের অগ্রগতির ব্যাপারে উৎকণ্ঠায় থাকা নিহতদের আতœীয়স্বজন ও তদন্ত কর্মকর্তাদের মধ্যে বৈঠকের পর এমন ঘোষণা দেয়া হলো।
এ ঘটনা তদন্তে নিয়োজিত প্রধান তদন্ত কর্মকর্তা ফ্রেড ওয়েস্টারবেক বলেন,‘যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এ বিমান বিধ্বস্তের ঘটনা তদন্তের সকল তথ্য সংশ্লিষ্ট সকলকে দেয়া হয়েছে।’
তিনি আরো জানান, এ বৈঠকে নিহতদের প্রায় ২শ’ আত্মীয়স্বজন অংশ নেন। উল্লেখ্য, ওয়েস্টারবেক অস্ট্রেলিয়া, বেলজিয়াম, মালয়েশিয়া ও ইউক্রেনের কর্মকর্তাদের সঙ্গে কাজ করছেন।
২০১৪ সালের ১৭ জুলাই যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনের পূর্বাঞ্চলে বিমানটি গুলি করে ভূপাতিত করা হলে ২৯৮ জন যাত্রী ও ক্রু’র সকলে প্রাণ হারায়। এদের বেশীর ভাগই ডাচ নাগরিক।
ডাচ নিরাপত্তা বোর্ড এ বিমান বিধ্বস্তের ঘটনার আন্তর্জাতিক তদন্তের সমন্বয়ের দায়িত্ব পালন করে। গত অক্টোবরে বলা হয়, রাশিয়াপন্থী বিদ্রোহীদের নিয়ন্ত্রণে থাকা একটি এলাকায় ভূমি থেকে নিক্ষেপ করা ক্ষেপণাস্ত্রের আঘাতে বিমানটি বিধ্বস্ত হয়। আর এ ক্ষেপণাস্ত্রটি রাশিয়ার তৈরী ছিল। তবে এ ব্যাপারে বিস্তারিত বা নিশ্চিত করে কিছু বলা হয়নি।
কিয়েভ ও ওয়াশিংটন বলছে, বিমানটি রাশিয়াপন্থী বিদ্রোহীরা ভূপাতিত করেছে। তবে ক্রেমলিন তাদের বিরুদ্ধে এমন অভিযোগ প্রত্যাখান করে।

মন্তব্য