kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


ভারত জুড়ে বিশ্ব নারী দিবস উদযাপন

কালের কণ্ঠ অনলাইন   

৮ মার্চ, ২০১৬ ২০:৩৬



ভারত জুড়ে বিশ্ব নারী দিবস উদযাপন

ভারত জুড়ে আজ আন্তর্জাতিক নারী দিবস উদযাপিত হচ্ছে। নারী-পুরুষের সমতা অর্জন এবং নারীর কৃতিত্বকে তুলে ধরার লক্ষ্য নিয়ে বিশ্বে প্রতিবছর ৮ মার্চ বিশ্ব নারী দিবস পালিত হয়।


চলতি বছর দিবসটির প্রতিপাদ্য ‘প্লানেট ৫০-৫০ বাই ২০৩০: স্টেপ ইট আপ ফর জেন্ডার ইকুয়ালিটি’।
এদিকে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে ২০৩০ সালের মধ্যে এ এজেন্ডা কার্যকরভাবে বাস্তবায়ন কিভাবে ত্বরান্বিত করা যায় তারই আলোকে জাতিসংঘ আজ দিবসটি পালন করছে। একইসঙ্গে সংস্থাটি লিঙ্গ সমতা, নারীর ক্ষমতায়ন ও নারীর মানবাধিকার বিষয়ে বিদ্যমান অঙ্গীকারের পাশাপাশি নতুন প্রতিশ্রুতির ওপরও আলোকপাত করছে।
ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জী এক বার্তায় ভারতের নারীদের শুভেচ্ছা এবং জাতিগঠনে অবদানের জন্যে তাদের ধন্যবাদ জানান।
ভারতে নারীদের সর্বোচ্চ শ্রদ্ধার চোখে দেখা হয় উল্লেখ করে রাষ্ট্রপতি এই দিনে লিঙ্গ সমতা ও নারীর ক্ষমতায়নের জন্যে প্রচেষ্টা দ্বিগুণ করার ওপর জোর দেন। তিনি বলেন, সমাজে নারীর নিরাপত্তা ও সম্মানজক অবস্থান নিশ্চিত করা আমাদের সকলের দায়িত্বের মধ্যে পড়ে। তিনি আজ রাষ্ট্রপতি ভবনে নারী শক্তি পুরস্কার প্রদান করবেন।
এদিকে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দিনটি উপলক্ষে নারীর সকল কৃতিত্বের প্রতি অভিবাদন জানিয়ে দেশে তাদের অপরিহার্য ভূমিকার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
তিনি বলেন, এনডিএ সরকারের সকল অর্থনৈতিক কর্মকান্ডের লক্ষ্য নারী শক্তিকে ক্ষমতায়িত করা যাতে তারা ভারতের প্রবৃদ্ধিতে অবদান রাখতে পারে।


মন্তব্য