kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন ২০১৬

বামফ্রন্টের আংশিক প্রার্থী তালিকা প্রকাশ

সুব্রত আচার্য্য, কলকাতা    

৮ মার্চ, ২০১৬ ১২:২৫



বামফ্রন্টের আংশিক প্রার্থী তালিকা প্রকাশ

আনুষ্ঠানিক ঘোষণা না হলেও পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনে তৃণমূলের বিরুদ্ধে বামপন্থী দলগুলোর সঙ্গে কংগ্রেসের জোট প্রায় চূড়ান্ত। গতকাল সোমবার রাত পৌনে ১০টায় বামফ্রন্টের পক্ষ থেকে আংশিক প্রার্থী তালিকা প্রকাশ করেন ফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু।

এর আগে এদিন আলিমুদ্দিন স্ট্রিটে দলীয় কার্যালয়ে প্রথমে রাজ্য কমিটির বৈঠক ও পরে ফ্রন্টের চার শরিক ফরওয়ার্ড ব্লক, আরএসপি, সিপিআই এবং সিপিএম পৃথক বৈঠক করে প্রার্থী তালিকা চূড়ান্ত করে।

ফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু অবশ্য এদিন কংগ্রেসের সঙ্গে রাজনৈতিক জোটের ব্যাখা করে বলেন, "এটা কোনো জোট নয়, নয় কোনো সমঝোতাও। এটা একটা বোঝাপড়া হচ্ছে। ভোট যাতে ভাগাভাগি না হয়। তাই এটাকে বোঝাপড়াই বলবো। " সোমবার রাতে ১১৬ জন প্রার্থীর নাম ঘোষণা করা করেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। এর মধ্যে ৬৮ জন এবার নতুন প্রার্থী হয়েছেন। সংখ্যালঘু প্রার্থী করা হয়েছে ২৫ জনকে আর নারী প্রার্থী হয়েছেন ১৬ জন। এবার সিপিআইএমের রাজ্য সাধারণ সম্পাদক ও বিধানসভার বিরোধী দল নেতা সূর্যকান্ত মিশ্রকে প্রার্থী করেছে সিপিআইএম।

এ ছাড়া শীর্ষ বাম নেতা রবিন দেব, অশোক ভট্টাচার্য, অমিয় পাত্র, রামচন্দ্র ডোম, আনিসুর রহমান, কান্তি বিশ্বাস, শমিক লাহিড়ী, শ্রীকুমার মুখোপাধ্যায় এবং অঞ্জন বেড়ার মতো সাবেক বামফ্রন্ট সরকারের মন্ত্রীদের প্রার্থী করা হয়েছে এবার। তবে সাবেক মুখ্যমন্ত্রী ও বর্ষীয়ান সিপিআইএম নেতা বুদ্ধদেব ভট্টাচার্য্যের নাম নেই প্রথম দফার প্রার্থী তালিকায়। বুদ্ধদেব ভট্টাচার্য দক্ষিণ কলকাতার প্রার্থী হয়ে পরাজিত হন ২০১১ সালের বিধানসভা নির্বাচনে। এবার তাঁকে আদৌ প্রার্থী করা হবে কিনা- সেটা এখনও পরিষ্কার নয়।

দলীয় সূত্রে জানা গেছে, ২৯৪ আসনের মধ্যে বামফ্রন্ট তাঁদের রাজনৈতিক জোটের শরিক কংগ্রেসকে সর্বোচ্চ ৮০টি আসন ছেড়ে দিয়ে নিজেদের প্রার্থী চুড়ান্ত করেছে। এর মধ্যে শুধুমাত্র সিপিআইএম এককভাবে ১০৮ জন প্রার্থী দেবে। বাকি আরএসপি, ফরওয়ার্ড ব্লক এবং সিপিআই মিলে প্রতিদ্বন্দ্বিতা করবে। বামফ্রন্ট এবার ১৬০ আসনের প্রার্থী দেবে বলে জানা গেছে। তবে ফ্রন্টের চার শরিকের মধ্যে সবচেয়ে বড় শরিক সিপিআইএমের বিরুদ্ধে অন্য তিন শরিক দলের নেতৃত্ব যথেষ্ট ক্ষুব্ধ বলে জানা গেছে। গতকাল সোমবার রাতের সংবাদ সম্মেলনে শুধুমাত্র বিমান বসুকেই একা দেখা গেছে। ফ্রন্টের অন্য কোনো নেতা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন না।

ফরওয়ার্ড ব্লকের একজন নেতা নাম প্রকাশের অনিচ্ছুক কালের কণ্ঠকে জানান, প্রার্থী তালিকায় বড্ড বেশি একতরফা হয়েছে। যদিও তিনি আশাবাদী পূর্ণাঙ্গ প্রার্থী তালিকায় ফরওয়ার্ড ব্লকের অংশগ্রহণ তাঁদের দাবি মতোই দেখা যাবে। এদিকে, একই দিন সন্ধ্যায় রাজ্য কমিটির বৈঠক শেষে সিপিআইএমের নেতা ও বিধানসভার বিরোধীদলীয় নেতা সূর্যকান্ত মিশ্র জানান, কংগ্রেসের সঙ্গে জোটের বিষয়ে কথা চলছে। জোট হলে প্রার্থী দেওয়ার ক্ষেত্রেও আসন সমঝোতা করা হবে। সেই আসন সমঝোতা নিয়েও কথা চূড়ান্ত হয়নি। তাই এখন আংশিক প্রার্থী তালিকা প্রকাশ করা হলো।

 


মন্তব্য