kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


সালমান রুশদি ঈর্ষাকাতর, লোভী ও কামুক : পদ্ম লক্ষ্মী

কালের কণ্ঠ অনলাইন   

৭ মার্চ, ২০১৬ ২৩:৫৮



সালমান রুশদি ঈর্ষাকাতর, লোভী ও কামুক : পদ্ম লক্ষ্মী

বিতর্কিত লেখক সালমান রুশদি সম্পর্কে তার সাবেক স্ত্রী পদ্ম লক্ষ্ণী বলেছেন, সালমান রুশদি ঈর্ষাকাতর, লোভী ও কামুক। সম্প্রতি প্রকাশিত তার আত্মজীবনীতে সাবেক স্বামী সম্পর্কে তিনি এ মন্তব্য করেন।


পদ্ম লক্ষ্মী বলেন, প্রত্যেক বছর সাহিত্যে নোবেল পুরস্কার জিততে ব্যর্থ হওয়ার পর রুশদিকে শান্ত করতে তার অনেক বেগ পেতে হতো। শুধুমাত্র ঈর্ষা ও নিরাপত্তাহীনতার জন্যই রুশদির ঘর ছাড়তে বাধ্য হয়েছিলেন তিনি।
ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান মডেল ও টিভি উপস্থাপক পদ্ম লক্ষ্ণী ‘স্যাটানিক ভার্সেসে’র লেখক রুশদির সাথে তার ৩ বছরের দাম্পত্য জীবনের অনেক অজানা কাহিনী প্রকাশ করেন বইটিতে। ৪৫ বছর বয়সী লক্ষ্ণীর আলোচিত আত্মজীবনীটি গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রে প্রকাশিত হয়েছে।
রুশদির সাবেক এই স্ত্রীর আরো অভিযোগ, রুশদির বিকৃত যৌন লিপ্সা পূরণে অপারগতা প্রকাশ করায় তাকে বিয়ে করাকে ‘বাজে বিনিয়োগ’ বলে আখ্যা দিয়েছিলেন ভারতীয় বংশোদ্ভূত এই বিতর্কিত লেখক।
আত্মজীবনীতে লক্ষ্ণী জানান, ১৯৯৯ সালে ৫১ বছর বয়সী সালমান রুশদির সাথে যখন সাক্ষাৎ হয় তখন তার বয়স ছিল ২৮ এবং তিনি ছিলেন অবিবাহিত। আর ওই সময় রুশদি মাত্রই তার তৃতীয় বিয়ে সম্পন্ন করেছিলেন।
রুশদি-পদ্ম বিয়ে করেন ২০০৪ সালে। তখন তারা লন্ডন ও নিউইয়র্কে সমানভাবে বসবাস করতেন। আর রুশদির দুই সন্তান বসবাস করতো নিউইয়র্কে।
নতুন বিয়ের পর স্বাভাবিক যেটা ঘটে পদ্ম-রুশদির ক্ষেত্রেও সেটাই হয়েছে। রুশদি কিভাবে রোজ সকালে বিছানায় তার ব্রেকফাস্ট করতে অভ্যস্ত ছিল এবং প্রথমে তাদের বিবাহ সুখী ছিল, পদ্ম তার লেখায় সেটা উল্লেখ করেছেন।
তবে বিয়ের প্রথম কিছুদিন সবকিছু ঠিকঠাক চললেও ধীরে ধীরে তাদের মধ্যে তিক্ততা বাড়তে থাকে। রুশদির অদ্ভূত যৌন আচরণ ও মারাত্মক বাক্যবাণে লক্ষ্ণীর জীবন অল্পদিনেই অতিষ্ট হয়ে ওঠে। বিয়ের ৩ বছরের মাথায় বিচ্ছেদের মধ্যদিয়ে তাদের সম্পর্কের অবসান ঘটে।
রুশদির জন্ম ভারতের মুম্বাইয়ে হলেও বেড়ে উঠেছেন ব্রিটেনে। সাহিত্যে অবদানের জন্য ২০০৭ সালে ব্রিটেনের রানী তাকে 'নাইট' উপাধি দেন। আর 'মিডনাইট চিলড্রেন' উপন্যাসের জন্য ১৯৮৩ সালে বুকার সাহিত্য পুরস্কার লাভ করেন।
সালমান রুশদি বর্তমানে নিউইয়র্কে বসবাস করছেন। সদ্য অনুষ্ঠিত অস্কার পুরস্কার প্রদান অনুষ্ঠানে এক উঠতি মডেলকে সাথে নিয়ে হাজির হয়েছিলেন এই বিতর্কিত লেখক।


মন্তব্য