বিমান নিয়ে আত্মহত্যার হুমকি পাইলটের-333337 | বিদেশ | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

সোমবার । ২৬ সেপ্টেম্বর ২০১৬। ১১ আশ্বিন ১৪২৩ । ২৩ জিলহজ ১৪৩৭


বিমান নিয়ে আত্মহত্যার হুমকি পাইলটের

কালের কণ্ঠ অনলাইন   

৭ মার্চ, ২০১৬ ২৩:২৫



বিমান নিয়ে আত্মহত্যার হুমকি পাইলটের

‘‌যদি আমাকে ছেড়ে চলে যাও, বিমান নিয়ে ঝাঁপ দেব নিচে!‌’‌ উড়ান শুরুর কয়েক মিনিট আগে নিজের স্ত্রীকে বার্তা পাঠিয়েছিলেন এক ইতালীয় বিমানচালক। গত বছর রোম থেকে জাপানগামী একটি বিমানে এ ঘটনাটি ঘটে।

বিমানটি ছাড়ার কিছুক্ষণ আগে রোমের ফিউমিসিনো বিমানবন্দরে একটি ফোন আসে। এক মহিলা নিজেকে ওই বিমানচালকের স্ত্রী পরিচয় দিয়ে জানান, ২০০ জন বিমানযাত্রী সঙ্গে নিয়ে আত্মঘাতী হতে চলেছেন তাঁর স্বামী। এরপর তড়িঘড়ি বিমানের যাত্রা আটকে ককপিটে গিয়ে চালককে গ্রেপ্তার করে পুলিশ। জেরার মুখে তিনি জানান, স্ত্রীকে তিনি খুবই ভালবাসেন। অথচ স্ত্রী তাঁকে ছেড়ে চলে যাওয়ার হুমকি দিচ্ছেন।

জানা গেছে, এর আগে তিনি স্ত্রীর বিরুদ্ধে নির্যাতনের অভিযোগও দায়ের করেছিলেন থানায়।

এক বছরেরও বেশি সময় কেটে গেলেও এই ঘটনা এতদিন সামনে আনা হয়নি। এমনকি ওই বিমানের যাত্রীদেরও কিছু জানানো বা বুঝতে দেওয়া হয়নি। ঘটনার সঙ্গে সঙ্গে কাজ থেকে সাসপেন্ড করা হয় তাঁকে। আপাতত তাঁর মানসিক চিকিৎসা চলছে।

বিমানচালকদের মানসিক সমস্যা জটিল আকার ধারণ করার ঘটনা অবশ্য এই প্রথম নয়। এই ঘটনার দু’‌মাস পরেই আল্পস পর্বতে ভেঙে পড়ে জার্মানউইংস এ৩২০ বিমান। তদন্তে জানা যায়, বিমানের পাইলট অন্দ্রে লুবিৎজ আত্মহত্যা করার জন্য বিমানের মুখ ঘুরিয়ে পাহাড়ে ধাক্কা মারেন। এ ঘটনায় মৃত্যু হয় লুবিৎজ‌সহ বিমানে উপস্থিত ১৪৯ জনের। তখনই প্রস্তাব ওঠে, নির্দিষ্ট সময় অন্তর বিমানচালকদের মানসিক স্থিতি যাচাই বাধ্যতামূলক করা হোক। ‌‌সূত্র: আজকাল

মন্তব্য