বাল্যবিবাহ ভাঙতেও বিবাহ বিচ্ছেদ-333250 | বিদেশ | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

শুক্রবার । ৩০ সেপ্টেম্বর ২০১৬। ১৫ আশ্বিন ১৪২৩ । ২৭ জিলহজ ১৪৩৭


বাল্যবিবাহ ভাঙতেও বিবাহ বিচ্ছেদ জরুরি : মাদ্রাজ হাইকোর্ট

কালের কণ্ঠ অনলাইন   

৭ মার্চ, ২০১৬ ১৭:৪১



বাল্যবিবাহ ভাঙতেও বিবাহ বিচ্ছেদ জরুরি : মাদ্রাজ হাইকোর্ট

বাল্যবিবাহ খারিজ করতে হলেও যেতে হবে ডিভোর্সের পথে। না হলে এই বিয়ের পাত্র-পাত্রীকে আইনের চোখে স্বামী-স্ত্রী হিসেবেই দেখা হবে। বিতর্কিত রায়ে এ কথা জানাল মাদ্রাজ হাইকোর্ট।

এ দেশের আইনে বিয়ের জন্য পাত্রের বয়স অন্তত ২১ ও পাত্রীর বয়স অন্তত ১৮ হতে হবে। তা না হলে সেই বিয়ে আইনত বৈধ হয় না। কিন্তু বেআইনি হলেও তা নিজে থেকেই খারিজ হয়ে যাবে না। বাল্যবিবাহ ভাঙতেও আইন মেনে বিবাহ বিচ্ছেদ জরুরি বলে জানিয়েছেন মাদ্রাজ হাইকোর্টের বিচারপতি এস মণিকুমার এবং সিটি সেলভামের ডিভিশন বেঞ্চ। এ ক্ষেত্রে সাবালক হওয়ার ২ বছরের মধ্যে বিয়ের পাত্র-পাত্রীকে আদালতে ডিভোর্সের আবেদন করতে হবে। না হলে সেই বিয়ে ভাঙা সম্ভব নয় বলে জানিয়েছে আদালত।

বিচারপতিদের মতে, ভারতীয় সংবিধানের ১১ ও ১২ নম্বর ধারা অনুযায়ী নাবালক বয়সে বিয়ে আইনত বৈধ নয়। কিন্তু সংবিধানের ১৩ নম্বর ধারায় বলা আছে যে বাল্যবিবাহের ক্ষেত্রে পাত্র-পাত্রীকে আইনত ডিভোর্সের পথেই হাঁটতে হবে। তাঁরা আলাদা হয়ে যেতে চাইলে বয়ঃপ্রাপ্তির ২ বছরের মধ্যেই ডিভোর্স ফাইল করতে হবে।

কিন্তু যে সম্পর্ক আইনত বৈধ নয়, তাকে খারিজ করতে আইনের পথে কেন হাঁটতে হবে, সে বিষয়ে দন্দ দেখা দিয়েছে। সংসদে এ বিষয়ে কোনও জরুরি সংশোধন আনা হবে কিনা, তা নিয়েও চর্চা শুরু হয়েছে।সূত্র: এই সময়

 

মন্তব্য