kalerkantho


নারী দিবসে সম্পূর্ণ মহিলা পরিচালিত দীর্ঘতম ফ্লাইট এয়ার ইন্ডিয়ার

কালের কণ্ঠ অনলাইন   

৭ মার্চ, ২০১৬ ১৭:৩২



নারী দিবসে সম্পূর্ণ মহিলা পরিচালিত দীর্ঘতম ফ্লাইট এয়ার ইন্ডিয়ার

আন্তর্জাতিক নারী দিবস পালনে শুধুমাত্র মহিলাদের দ্বারা পরিচালিত সবচেয়ে বেশি সময়ের বিমান চালাল এয়ার ইন্ডিয়া। সানফ্রান্সিসকোগামী ১৭ ঘণ্টার ওই বিমান সফরে পাইলট থেকে শুরু করে কেবিন ক্রু, ককপিট ক্রু, ডাক্তার, কাস্টমার কেয়ার স্টাফ ছাড়াও অপারেটর, টেকনিশিয়ান, ইঞ্জিনিয়ার, ফ্লাইট ডিসপ্যাচার ও ট্রিমারসহ সমস্ত স্টাফই মহিলা।

গতকাল রবিবার যাত্রা করা AI 173 বিমানকে মহিলাদের ক্ষমতায়নের প্রতীক বলে চিহ্নিত করেছেন এয়ার ইন্ডিয়ার সিএমডি অশ্বিনী লোহানি। তিনি বলেছেন, এটা একটা ঐতিহাসিক উড়ান, যেটি সবচেয়ে বেশি দূরত্বে যাচ্ছে ও সমস্ত মহিলাদের দ্বারা পরিচালিত। বিমানটি মঙ্গলবার ফের দিল্লিতে ফিরবে।

এই বিমানের ক্যাপ্টেন শুভাঙ্গি সিং বলেছেন, আপনাকে কঠোর পরিশ্রম করতে হবে। সাফল্যের কোনও শর্টকাট রাস্তা নেই। বিমান পরিবহণে এমন একটা ঐতিহাসিক অল উওমেন বিমানের অংশ হতে পেরে আমি গর্বিত।

এয়ার ইন্ডিয়ার কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসে দেশের মধ্যেই এমনই আরও ২০টি মহিলা পরিচালিত বিমান চালাবে এয়ার ইন্ডিয়া। প্রতিবারই তারা এই দিনটায় মহিলা পরিচালিত বিমান চালায়। তবে, এবারই সবচেয়ে বেশি দূরত্বের সরাসরি উড়ানটি প্রথম চালালেন মহিলারা।

১৯৮৫ সালে এয়ার ইন্ডিয়াই প্রথম মহিলা পরিচালিত বিমান চালায়। সূত্র: এই সময়

 


মন্তব্য