kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


ন্যান্সি রিগ্যানের মৃত্যুতে ওবামার শোক

নিউ ইয়র্ক প্রতিনিধি    

৭ মার্চ, ২০১৬ ১৫:৫৬



ন্যান্সি রিগ্যানের মৃত্যুতে ওবামার শোক

যুক্তরাষ্ট্রের সাবেক ফার্স্ট লেডি ন্যান্সি রিগ্যানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ ও তাঁর প্রতি শেষ শ্রদ্ধা জানিয়েছেন প্রেসিডেন্ট বারাক ওবামা। রবিবার ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের লজ অ্যাঞ্জেলেস শহরে নিজ বাড়িতে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান ন্যান্সি।

মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৪ বছর।

ন্যান্সি রিগ্যানের প্রতি শেষ শ্রদ্ধা জানানোর সময় প্রেসিডেন্ট ওবামা বলেছেন, "ন্যান্সি রিগ্যান মার্কিন ফার্স্ট লেডিদের ভূমিকাকে নতুনভাবে সংজ্ঞায়িত করেছেন। তিনি তাঁর জীবনকে, 'গর্বিত দৃষ্টান্ত' হিসেবেও উল্লেখ করেছেন। যুক্তরাষ্ট্রের অন্যান্য প্রবীণ রাজনৈতিক নেতারাও তাঁর প্রশংসা করেছেন। তাঁর মৃত্যুতে শোক জানিয়েছেন বিদেশি নেতারাও। লস অ্যাঞ্জেলেসের বেল এয়ারে বসবাসরত ন্যান্সি রিগ্যানের সঙ্গে সাবেক প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যানের ৫২ বছরের বিবাহিত জীবনকে একসময় মার্কিন প্রেসিডেন্সির ইতিহাসে সবচেয়ে সেরা ভালোবাসার সম্পর্ক বলে মনে করা হতো।

স্বামী রোনাল্ড রিগ্যানের মতো ন্যান্সি রিগ্যানও একসময় হলিউডে অভিনয় করতেন। তাঁর অভিনীত একটি আলোচিত চলচ্চিত্রের নাম ডেভিস। পরে তিনি সে সময়ের সুপরিচিত অভিনেতা রিগ্যানকে বিয়ে করেন। ১৯৮১ থেকে ১৯৮৯ সাল পর্যন্ত তিনি মার্কিন ফার্স্ট লেডি হিসেবে দায়িত্ব পালন করেছেন। যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে প্রভাবশালী প্রেসিডেন্ট পত্নীদের মধ্যে তিনি একজন। যদিও প্রথমদিকে হোয়াইট হাউজের ব্যয়বহুল সংস্কার কার্যক্রমের জন্য সমালোচনার মুখে পড়েছিলেন। পরে তিনি নিজ গুণেই জনপ্রিয়তা অর্জন করেন। তাঁর মাদকবিরোধী প্রচারাভিযানও বেশ আলোচিত ছিল।

২০০৪ সালে মারা যান রোনাল্ড রিগ্যান। প্রয়াত স্বামীর পাশেই তাঁকে সমাহিত করা হবে বলে প্রেসিডেন্সিয়াল লাইব্রেরির পক্ষ থেকে জানানো হয়েছে।

 


মন্তব্য