kalerkantho

26th march banner

মারা গেছেন সাবেক মার্কিন ফার্স্ট লেডি ন্যান্সি রিগ্যান

কালের কণ্ঠ অনলাইন   

৭ মার্চ, ২০১৬ ১০:১৪



মারা গেছেন সাবেক মার্কিন ফার্স্ট লেডি ন্যান্সি রিগ্যান

যুক্তরাষ্ট্রের সাবেক ফার্স্ট লেডি ন্যান্সি রিগ্যান মারা গেছেন। ক্যালিফোর্নিয়ার নিজের বাড়িতে ৯৪ বছর বয়সে তিনি মারা যান। লস অ্যাঞ্জেলসের বেল এয়ারে বসবাসরত মিসেস রিগ্যানের সাথে সাবেক প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যানের ৫২ বছরের বৈবাহিক জীবনকে একসময় মার্কিন প্রেসিডেন্সির ইতিহাসে সবচেয়ে সেরা ভালোবাসার সম্পর্ক বলে মনে করা হতো। রোনাল্ড রিগ্যানের মতো ন্যান্সি রিগ্যানও একসময় হলিউডে কাজ করতেন। ন্যান্সি ডেভিস নামে তিনি চলচ্চিত্রে অভিনয় করেছেন।

পরে তখনকার সুপরিচিত অভিনেতা রিগ্যানকে বিয়ে করেন। ১৯৮১ থেকে ১৯৮৯ সাল পর্যন্ত সময়টাতে তিনি ছিলেন মার্কিন ফার্স্ট লেডি। যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে প্রভাবশালী রাষ্ট্রপতি পত্নীদের মধ্যে তিনি একজন। প্রথমদিকে হোয়াইট হাউজের ব্যয়বহুল সংস্কার কার্যক্রমের জন্য অবশ্য সমালোচনার মুখে পড়েছিলেন। তবে পরে তিনি পরিণত হন জনপ্রিয় একজন ব্যক্তিত্বে।
 
বারাক ওবামা বলেছেন, মার্কিন ফার্স্ট লেডির ভূমিকাকে নতুন করে সংজ্ঞায়িত করেন মিসেস রিগ্যান। প্রয়াত স্বামী মিস্টার রিগ্যানের পাশেই তাকে সমাহিত করা হবে বলে প্রেসিডেন্সিয়াল লাইব্রেরির পক্ষ থেকে জানানো হয়েছে। ২০০৪ সালে মারা যান রোনাল্ড রিগ্যান। প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, মিসেস রিগ্যান মার্কিন ফার্স্ট লেডিদের ভূমিকাকে নতুনভাবে সংজ্ঞায়িত করেছেন। তাঁর মাদকবিরোধী প্রচারাভিযানও বেশ আলোচিত ছিল।

 


মন্তব্য