kalerkantho


কানহাইয়াকে চ্যালেঞ্জ ১৫ বছরের কিশোরীর

কালের কণ্ঠ অনলাইন   

৬ মার্চ, ২০১৬ ১৫:৪৯



কানহাইয়াকে চ্যালেঞ্জ ১৫ বছরের কিশোরীর

ভারতের তিহার জেল থেকে ছাড়া পেয়েই তাঁকে দেখা গিয়েছে এক পুরোদস্তুর রাজনৈতিক নেতার ভূমিকায়। ধারালো বক্তৃতার মাধ্যমে প্রধানমন্ত্রীকে চ্যালেঞ্জ ছুড়তেও পিছপা হননি তিনি। সেই তরুণ তুর্কি কানহাইয়া কুমারকেই এবার পড়তে হলো চ্যালেঞ্জের মুখে। বাকস্বাধীনতার অধিকার ইস্যুতে প্রকাশ্যে বিতর্কে বসার জন্য তাঁকে চ্যালেঞ্জ জানাল ১৫ বছরের কিশোরী জাহ্নবী বেহাল। স্বচ্ছ ভারত অভিযানে অবদানের জন্য প্রজাতন্ত্র দিবসেই তাকে সম্মান জানিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

প্রধানমন্ত্রীর বিরুদ্ধে কোনো বিবৃতি দেওয়ার আগে ভাবার জন্য কানহাইয়া কুমারকে পরামর্শ দিয়েছে সে। পাশাপাশি, দেশের নাগরিকদের ভোটে নির্বাচিত হওয়া প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অবমাননাকর ভাষা ব্যবহার না করার কথাও বলেছে জাহ্নবী।

১৫ বছরের জাহ্নবী বেহাল DAV স্কুলের ছাত্রী। পাশাপাশি স্বেচ্ছাসেবী সংগঠনের সক্রিয় কর্মীও সে। আর স্বচ্ছ ভারত অভিযান সহ বিভিন্ন সরকারি প্রকল্পে অবদানের জন্য তাকে সম্মানিত করেছেন প্রধানমন্ত্রীও।    

জাহ্নবী বলে, সংবিধান আমাদের ভাবপ্রকাশের স্বাধীনতা দিয়েছে, কিন্তু তার অর্থ এই নয় যে আমরা সীমা লঙ্ঘন করব।

রাজনৈতিক সুবিধা পাওয়ার জন্যই কানহাইয়া কুমাররা মৌলিক অধিকারের অপব্যবহার করছে বলেও তার মত।

জাহ্নবী আরও বলে, ভাবপ্রকাশের স্বাধীনতার নামে জেএনইউ ক্যাম্পাসে যা হয়েছে তা কোনো ভারতীয়ই সহ্য করবে না। সেখানে দেশবিরোধী স্লোগান তুলেছে পড়ুয়ারা।


মন্তব্য