শান্তি আলোচনা প্রত্যাখ্যান করেছে-332790 | বিদেশ | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

বৃহস্পতিবার । ২৯ সেপ্টেম্বর ২০১৬। ১৪ আশ্বিন ১৪২৩ । ২৬ জিলহজ ১৪৩৭


শান্তি আলোচনা প্রত্যাখ্যান করেছে তালেবান

কালের কণ্ঠ অনলাইন   

৬ মার্চ, ২০১৬ ১৩:২৫



শান্তি আলোচনা প্রত্যাখ্যান করেছে তালেবান

বিদেশি বাহিনী আফগানিস্তান ছাড়ার আগ পর্যন্ত সরকারের সঙ্গে কোনো আলোচনায় বসবে না তালেবান নেতারা। খবর বিবিসির। সামনের সপ্তাহে যুক্তরাষ্ট্র, চীন, আফগানিস্তান, পাকিস্তান ও তালেবানদের সঙ্গে যৌথ শান্তি আলোচনা শুরু হওয়ার কথা ছিল। পাকিস্তানে শান্তি আলোচনা শুরু হওয়ার কথা থাকলেও শেষ মুহূর্তে এসে তালেবান যোদ্ধারা বেঁকে বসেছে।

২০০১ সালে মার্কিন হামলার পর থেকে তালেবান যোদ্ধারা নিয়মিতভাবেই আফগানিস্তানের ক্ষমতা নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে আসার চেষ্টা চালিয়ে আসছে। এর আগে সরকার ও তালেবানদের সঙ্গে শান্তি আলোচনা হয় গত বছর। চার দেশীয় এ আলোচনাটি ফেব্রুয়ারি থেকেই আলোচিত হয়ে আসছে। মার্চের শুরুর দিকে এ আলোচনায় বসার কথা ছিল দেশগুলোর। কিন্তু শনিবার দেওয়া এক বিবৃতিতে তালেবান যোদ্ধারা এ অস্বীকৃতি জানায়।

বিবৃতিতে জানানো হয়, আমরা সমস্ত রকমের গুজব প্রত্যাখ্যান করছি ও ইসলামী ইমারাতে নেতারা পরিষ্কারভাবে বলতে চায়, তারা কোনো ধরনের আলোচনায় অংশগ্রহণ করছে না। সম্প্রতি আফগানিস্তানে তালেবান হামলা আগের চেয়ে বেড়ে গেছে। বিবিসির জানায়, দিন দিন তালেবান অগ্রসরের দিকে যাচ্ছে আফগানিস্তানে। যদিও যুক্তরাষ্ট্রের বিমান হামলা অব্যাহত রয়েছে।

 

মন্তব্য