ট্রাম্পের মূল প্রতিদ্বন্দ্বী হিসেবে-332788 | বিদেশ | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

মঙ্গলবার । ২৭ সেপ্টেম্বর ২০১৬। ১২ আশ্বিন ১৪২৩ । ২৪ জিলহজ ১৪৩৭


ট্রাম্পের মূল প্রতিদ্বন্দ্বী হিসেবে আবির্ভূত হচ্ছেন ক্রুজ

কালের কণ্ঠ অনলাইন   

৬ মার্চ, ২০১৬ ১৩:২২



ট্রাম্পের মূল প্রতিদ্বন্দ্বী হিসেবে আবির্ভূত হচ্ছেন ক্রুজ

দলীয় মনোনয়ন দৌড়ে এগিয়ে থাকা প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে ঠেকাতে রিপাবলিকান দলীয় প্রচেষ্টার মধ্যে প্রধান বিকল্প প্রার্থী হওয়ার দাবি জোরালো করে তুলেছেন সিনেটর টেড ক্রুজ। শনিবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির মনোনয়ন দৌড়ে ক্যানসাস ও মেইন অঙ্গরাজ্যের ভোটাভুটিতে জয় পেয়েছেন টেক্সাস অঙ্গরাজ্যের সিনেটর ক্রুজ।
 
তবে এ দিন অনুষ্ঠিত রিপাবলিকান দলীয় চারটি মনোনয়ন প্রতিদ্বন্দ্বিতায় ট্রাম্প লুইজিয়ানা ও কেন্টাকি অঙ্গরাজ্যে জয় পেয়ে নিজের অবস্থান আরো শক্তিশালী করেছেন। এদিকে শনিবার লুইজিয়ানায় ডেমোক্রেটিক দলীয় ভোটাভুটিতে জয় পেয়েছেন হিলারি। তার প্রতিদ্বন্দ্বী ভারমন্টের সিনেটর বার্নি স্যান্ডার্স ক্যানসাস ও নেব্রাস্কায় জয় পেলেও তাতে হিলারির অবস্থানে কোনো হেরফের হয়নি।

ট্রাম্প ও ক্রুজ ছাড়া দিনটি অন্যান্য রিপাবলিকান প্রার্থীদের জন্য শুভ ছিল না। ফ্লোরিডার সিনেটর মার্কো রুবিও ও ওহিও অঙ্গরাজ্যের গভর্নর জন কাসিচ কোনো জয় পাননি। এতে দলের ট্রাম্প-বিরোধী অংশকে নেতৃত্ব দেওয়ার লড়াইয়ে তারা ক্রুজের পেছনে পড়ে গেছেন। রোববার পুয়ের্তো রিকোর রিপাবলিকানরা দলীয় প্রার্থী বাছাইয়ের ভোটাভুটি বা প্রাইমারিতে ভোট দিবেন। মঙ্গলবার মিশিগানে দলটির পরবর্তী বড় ও গুরুত্বপূর্ণ প্রাইমারি অনুষ্ঠিত হবে, পাশাপাশি মিসিসিপি, আইডাহো এবং হাওয়াইয়েও এ দিন রিপাবলিকান মনোনয়ন দৌড়ের ভোটাভুটি হবে। নিজেকে ট্রাম্পের চেয়েও খাঁটি রক্ষণশীল বলে প্রচারণাকারী ক্রুজ দাবি করেছেন, মনোনয়ন দৌড়ে ট্রাম্পকে ধরে ফেলার ক্ষেত্রে গতি সঞ্চার করছেন তিনি।
 
গত ১ মার্চের সুপার টিউসডের প্রাইমারিতে ১১টি রাজ্যের মধ্যে ট্রাম্প সাতটিতেই জিতলেও রিপাবলিকান দলের জ্যেষ্ঠ নেতারা বলেছেন, ট্রাম্প দলের জন্য বোঝা এবং তিনি প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের পরাজয়ের কারণ হবেন। তারা রিপাবলিকান ভোটারদের ট্রাম্পকে পরিত্যাগের আহ্বান জানিয়েছেন। আগামী ৮ নভেম্বর যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনে প্রার্থী হওয়ার দৌড়ে রিপাবলিকান পার্টির মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে ট্রাম্প ও ডেমোক্রেট পার্টির মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে দেশটির সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন এগিয়ে রয়েছেন।

 

মন্তব্য