kalerkantho

মঙ্গলবার। ২১ ফেব্রুয়ারি ২০১৭ । ৯ ফাল্গুন ১৪২৩। ২৩ জমাদিউল আউয়াল ১৪৩৮।


কঠিন অবরোধের আওতায় ফিলিপাইনে উ. কোরিয়ার জাহাজ আটক

কালের কণ্ঠ অনলাইন   

৫ মার্চ, ২০১৬ ২২:১৮



কঠিন অবরোধের আওতায় ফিলিপাইনে উ. কোরিয়ার জাহাজ আটক

ফিলিপাইন শনিবার জানিয়েছে, তারা উত্তর কোরিয়ার বিরুদ্ধে জাতিসংঘের নতুন করে আরোপিত কঠোর অবরোধের প্রতি সাড়া দিয়ে পিয়ংইয়ংয়ের একটি জাহাজ আটক করেছে। সম্প্রতি উত্তর কোরিয়া পারমাণবিক ও ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোয় তাদের ওপর এ অবরোধ আরোপ করা হয়।
ফিলিপিনো প্রেসিডেন্টের মুখপাত্র মানোলো কুয়েজন সরকারি বেতার কেন্দ্রকে জানান, উত্তর কোরিয়ার জিন তায়েং নামের ৬ হাজার ৮৩০ মেট্রিক টন ধারণ ক্ষমতা সম্পন্ন জাহাজটিকে রাজধানী ম্যানিলার উত্তর-পূর্বাঞ্চলীয় সুবিক বন্দর ত্যাগের অনুমতি দেয়া হবে না। জাহাজটি তিনদিন ধরে সেখানে নোঙর করে আছে। জাহাজটির নাবিকদের চলে যেতে বলা হবে।
উল্লেখ্য, গত বুধবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে উত্তর কোরিয়ার বিরুদ্ধে কঠোর অবরোধ আরোপের পর এটি এ ধরনের প্রথম আটকের ঘটনা।
কুয়েজন বলেন, উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচি নিয়ে সারা বিশ্ব উদ্বিগ্ন। তাই এক্ষেত্রে জাতিসংঘের সদস্য দেশ হিসেবে ফিলিপাইনের দায়িত্ব রয়েছে।
ফিলিপাইনের পররাষ্ট্র বিষয়ক মুখপাত্র চার্লস জোসে জানান, জাতিসংঘের একটি দল বন্দরে জাহাজটি পরিদর্শন করবেন বলে আশা করা হচ্ছে।
এদিকে কোস্টগার্ড মুখপাত্র কমান্ডার আর্মন্ড বালিলো এএফপিকে বলেন, শনিবার দ্বিতীয়বারের মতো জিন তায়েং পরিদর্শন করা হয়। এসময় ইলেক্ট্রনিক ওয়েপন্স সেন্সর ব্যবহার করা হয়। তিনি আরো জানান, এক্ষেত্রে জাহাজে থাকা ২১ ক্রু অনেক সহযোগিতা করেন।


মন্তব্য