kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


সিরিয়ায় একটি ‘নতুন শহর’ নির্মাণের আহ্বান এরদোগানের

কালের কণ্ঠ অনলাইন   

৫ মার্চ, ২০১৬ ২১:৫১



সিরিয়ায় একটি ‘নতুন শহর’ নির্মাণের আহ্বান এরদোগানের

সিরিয়ার ভূমিতে একটি 'নতুন শহর' নির্মাণের আহ্বান জানিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান। তিনি বলেছেন, সংঘর্ষপীড়িত সিরিয়ার লাখ লাখ শরণার্থীকে আশ্রয় দিতে এরকম একটি শহর প্রয়োজন।

এরদোগান দাবি জানিয়েছেন, সিরিয়ার তুর্কি সীমান্তবর্তী এলাকায় ৪,৫০০ বর্গ-মিটার এলাকা নিয়ে একটি শহর নির্মাণ করতে হবে।
তুরস্কের আনাদোলু বার্তা সংস্থা আজ (শনিবার) এরদোগানের এ বক্তব্য প্রকাশ করেছে। এতে তুর্কি প্রেসিডেন্ট বলেছেন, বিষয়টি নিয়ে তিনি মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে আলাপ করেছেন।
তুরস্ক গত কয়েক বছর ধরে সিরিয়ার অভ্যন্তরে একটি বিমান উড্ডয়নমুক্ত এলাকা ঘোষণা করার চেষ্টা করে আসছে। কিন্তু সে প্রচেষ্টায় ব্যর্থ হওয়ার পর নয়া পরিকল্পনা ঘোষণা করলেন এরদোগান। আঙ্কারা দাবি করেছিল, সিরিয়ার অভ্যন্তরে ১১০ কিলোমিটার দীর্ঘ এবং ২৮ কিলোমিটার চওড়া এলাকায় নো ফ্লাই জোন গঠন করতে হবে।
চলতি মাসের গোড়ার দিকে ওই এলাকায়ই একটি বাফার জোন বা নিরাপদ অঞ্চল গঠন করার আহ্বান জানান রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। কিন্তু তুরস্ক এ পরিকল্পনার বিরোধিতা করে। রাশিয়ার পরিকল্পনা বাস্তবায়িত হলে সিরিয়ায় তৎপর উগ্র তাকফিরি সন্ত্রাসীদের জন্য তুরস্ক রসদ সরবরাহ করতে পারবে না বলে আঙ্কারা এর বিরোধিতা করেছে বলে বিশ্লেষকরা মনে করছেন। সিরিয়ায় বাশার আসাদ সরকারের বিরুদ্ধে লড়াইরত জঙ্গি গোষ্ঠীগুলো তুরস্কের মাধ্যমে রসদ ও অস্ত্র সরবরাহ পায় বলে অভিযোগ রয়েছে।

সূত্র: রেডিও তেহরান


মন্তব্য