kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


ডেট্রোয়েটে রিপাবলিকান প্রার্থীদের আক্রমণে নাস্তানাবুদ ট্রাম্প

নিউ ইয়র্ক প্রতিনিধি    

৫ মার্চ, ২০১৬ ১৩:১৯



ডেট্রোয়েটে রিপাবলিকান প্রার্থীদের আক্রমণে নাস্তানাবুদ ট্রাম্প

প্রেসিডেন্ট নির্বাচনে মনোনয়ন প্রত্যাশী রিপাবলিকান দলের প্রার্থীদের মনোনয়ন বিতর্ক অনুষ্ঠানে তোপের মুখে পড়ে নাস্তানাবুদ হলেন ডোনাল্ড ট্রাম্প। গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যের ডেট্রোয়েট শহরে এ বিতর্ক অনুষ্ঠিত হয়।

ট্রাম্প তাঁর প্রতিদ্বন্দ্বীদের প্রবল আক্রমণের মুখে পড়লে জবাবে একজনকে মিথ্যাবাদী টেড এবং অপর জনকে ক্ষুদ্র মার্কো বলে উল্লেখ করে আক্রমণের প্রতিরোধ করেন। ওই বিতর্কে রিপাবলিকান দলের মধ্যকার ভাঙনের ইঙ্গিত স্পষ্টভাবে ধরা পড়ে। কয়েক মাস ধরে একে অপরকে নাস্তানাবুদ করার চেষ্টা করেছেন রিপাবলিকান দলের দুই মনোনয়ন প্রত্যাশী টেড ক্রুজ এবং মার্কো রুবিও। তাঁদের লক্ষ্য ছিল অপর মনোনয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্পের শীর্ষ প্রতিদ্বন্দ্বী হওয়া। কিন্তু বৃহস্পতিবারের দলীয় বিতর্কে দেখা গেছে ভিন্ন চিত্র। মনোনয়নের দৌড়ে ইতিমধ্যে অনেকখানি এগিয়ে যাওয়া ট্রাম্পের জয়রথ ঠেকাতে রুবিও আর ক্রুজ এখন একপ্রকার মিত্রে পরিণত হয়েছেন।

ওই দিনের বিতর্কে রুবিও ও ক্রুজের কৌশল পরিবর্তনের প্রদর্শন ছিল স্পষ্ট। তাঁরা দু'জন বলতে গেলে একে-অপরকে সম্পূর্ণ উপেক্ষা করে গেছেন। পরিবর্তে মনোযোগ দিয়েছেন বিলিয়নিয়ার ব্যবসায়ী ট্রাম্পকে ধরাশায়ী করার দিকে। ২০১৬'র মার্কিন নির্বাচনকে সামনে রেখে রিপাবলিকান মনোনয়ন পাওয়ার দৌড়ে ট্রাম্পের আধিপত্য পুরো দলকেই নাড়া দিয়েছে। ক্রুজ ও রুবিওর কৌশল পরিবর্তনে স্পষ্ট হয়েছে তাঁদের দুর্বল অবস্থান। প্রাইমারি প্রক্রিয়ায় মনোনয়ন পাওয়াটা তাদের দুইজনের জন্যই আপাতদৃষ্টিতে নাগালের বাইরে। এর পরিবর্তে তাঁরা ট্রাম্পকে ঠেকাতে জটিল এক পন্থা গ্রহণ করেছেন বলে মনে হচ্ছে। সেটা হলো রিপাবলিকান দলের কনটেস্টেড কনভেনশন।

প্রাইমারি নির্বাচনে কোনো প্রার্থী মনোনয়ন পেতে প্রয়োজনীয় ১২৩৭ ডেলিগেট না পেলে সেক্ষেত্রে দলীয় কনভেনশনে ডেলিগেটরা ভোটের মাধ্যমে চূড়ান্ত প্রার্থীকে বেছে নেন। এ দফায় এমনটা হওয়ার সম্ভাবনা তখনই থাকবে যদি শেষ পর্যন্ত রুবিও, ক্রুজ ও ওহাইওর গভর্নর জন কাসিচ নির্বাচনের মাঠে টিকে থাকেন। বৃহস্পতিবার ডেট্রোয়েটে অনুষ্ঠিত ফক্স নিউজের বিতর্কে রুবিও ও ক্রুজ একে-অপরকে টার্গেট করা থেকে বিরত থাকেন। পরিবর্তে রুবিও ট্রাম্পের সমালোচনা করে বলেন, তিনি পোশাক উৎপাদন যুক্তরাষ্ট্রে না করে চীন ও মেক্সিকোতে করছেন।

ট্রাম্পের শিক্ষা প্রতিষ্ঠানের আইনি মামলার বিষয়ও তুলে ধরেন রুবিও। ক্রুজ প্রশ্ন তোলেন, "রিপাবলিকান একজন শীর্ষ প্রার্থী কেন হিলারি ক্লিনটনসহ অপর ডেমোক্রেটদের অনুদান দিয়েছে। ব্যক্তিগত স্বার্থে ট্রাম্প সরকারি ক্ষমতা ব্যবহার করেছেন বলেও অভিযোগ করেন তিনি।

 


মন্তব্য