kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


ফল ১৯ মে

পশ্চিমবঙ্গসহ চার রাজ্য ও এক কেন্দ্রশাসিত অঞ্চলে ভোটগ্রহণ শুরু ৪ এপ্রিল

সুব্রত আচার্য্য, কলকাতা    

৪ মার্চ, ২০১৬ ১৯:৫৫



পশ্চিমবঙ্গসহ চার রাজ্য ও এক কেন্দ্রশাসিত অঞ্চলে ভোটগ্রহণ শুরু ৪ এপ্রিল

এই প্রথম 'না' ভোটের প্রতীক দিয়ে ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল পন্ডিচেরি ও চার রাজ্য পশ্চিমবঙ্গ, আসাম, কেরালা এবং তামিলনাড়ুর বিধানসভা নির্বাচনে ভোটগ্রহণের দিন ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশনার। চার রাজ্যের মধ্যে সবচেয়ে বেশি দফায় ভোট হচ্ছে পশ্চিমবঙ্গেই।

রাজ্যটিতে ছয় দফায় নির্বাচন পরিচালনা করবে কমিশন। ছয় দফায় হলেও প্রথম দফায় মাওবাদী প্রভাবিত অঞ্চলগুলোতে দুটি ভাগে ভাগ করে ভোটগ্রহন করা হবে। ফলে ছয় দফায় ভোট হলেও ভোটগ্রহণ হবে সাত দিনে।

এ ছাড়া আসামে দুই দফায় ভোট নিয়েও বাকি কেরালা, তামিলনাড়ু ও পণ্ডিচেরিতে মাত্র এক দফায়ই ভোটগ্রহণ সম্পন্ন করার ঘোষণা দিয়েছে ভারতের নির্বাচন কমিশন। তামিলনাড়ুতে ৬৫ হাজার বুথ, পশ্চিমবঙ্গে ৭৭ হাজার ২৪৭ বুথ, আসামে ২৫ হাজার বুথ, কেরালায় ২১ হাজার বুথ এবং পণ্ডিচেরিতে এক হাজার বুথে ভোটগ্রহণ হবে। আজ শুক্রবার সন্ধ্যায় দিল্লির নির্বাচন কমিশন কার্যালয়ে প্রধান নির্বাচন কমিশনার নাসিম জাইদি এ ঘোষণা দেন।

আগামী ৪ এপ্রিল থেকে রাজ্যগুলোতে ভোটগ্রহণ শুরু হয়ে ১৯ মে ফল ঘোষণার মধ্য দিয়ে নির্বাচনী প্রক্রিয়া সম্পন্ন করবে ভারতের নির্বাচন কমিশন। আসাম এবং পশ্চিমবঙ্গ রাজ্যের নির্বাচনে কমিশনের বিশেষ নজরদারি থাকবে। এ ছাড়া এ দুটি রাজ্যে অন্য রাজ্যগুলোর তুলনায় অনেক বেশি সংখ্যক কেন্দ্রীয় বাহিনী মোতায়েন থাকবে বলেও জানান কমিশনার।

কমিশন থেকে জানানা হয় পশ্চিমবঙ্গের ২৯৪ আসনের মধ্যে ৪ এপ্রিল প্রথম মাওবাদী অধ্যুষিত ১৮টি আসনের ভোটগ্রহণ হবে। প্রথম দফায় দ্বিতীয় দিনের ভোটগ্রহণ ১১ এপ্রিল হবে ৩১টি আসনে। ১৭ এপ্রিল দ্বিতীয় দফায় ৫৬ আসনের ভোটগ্রহণ হবে। তৃতীয় দফায় ২১ এপ্রিল ভোটগ্রহণ  হবে ৬২টি আসনে। ২৫ এপ্রিল চতুর্থ দফায় ভোটগ্রহণ হবে ৪৯ আসনে। পঞ্চম দফায় ভোটগ্রহণ হবে ৩০ এপ্রিল ৫৩টি আসনে এবং শেষ দফায় অর্থ্যাৎ ষষ্ঠ দফার ভোটগ্রহণ হবে ৫মে ২৫টি আসনে।

অন্য রাজ্যের সঙ্গে ১৯মে পশ্চিমবঙ্গের বিধানসভার ফলও প্রকাশ করবে নির্বাচন কমিশন। এ ছাড়া আসামের ১২৬ আসনের দুই দফার প্রথম দফায় ৪ এপ্রিল ভোটগ্রহণ হবে ৬৫টি আসনে এবং ১১ এপ্রিল হবে ৬১ আসনে। ১৬ মে কেরালা, তামিলনাড়ু এবং পণ্ডিচেরিতে ভোটগ্রহণ হবে।

 


মন্তব্য