স্পেনে ২০ হাজার আইএস পোশাক জব্দ-332088 | বিদেশ | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

বৃহস্পতিবার । ২৯ সেপ্টেম্বর ২০১৬। ১৪ আশ্বিন ১৪২৩ । ২৬ জিলহজ ১৪৩৭


স্পেনে ২০ হাজার আইএস পোশাক জব্দ

কালের কণ্ঠ অনলাইন   

৪ মার্চ, ২০১৬ ১৫:০৮



স্পেনে ২০ হাজার আইএস পোশাক জব্দ

গত বৃহস্পতিবার স্পেন পুলিশ ২০ হাজার ইসলামিক স্টেট যোদ্ধাদের পোশাক জব্দ করেছে। এই বিপুলসংখ্যক পোশাক দিয়ে সেনাবাহিনীর একটি অংশকে পোশাকে সজ্জিত করা যাবে বলে জানায় স্পেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। বৃহস্পতিবার দেশটির পুলিশ বাহিনীর একটি দল ইসলামিক স্টেটের সঙ্গে আর্থিক লেনদেনসূত্রে সম্পর্কযুক্ত কিছু ব্যবসায়ি নেটওয়ার্কের বিরুদ্ধে অভিযান পরিচালনার সময়ে এই বিপুলসংখ্যক পোশাক উদ্ধার করে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, স্পেনের অভ্যন্তরে থাকা কিছু ব্যবসায়ি নেটওয়ার্ক ইসলামিক স্টেট ও নুসরা ফ্রন্টকে এই পোশাক সরবরাহ করতে চেয়েছিল। ইসলামিক স্টেটের প্রতি সমর্থন জানানোর উদ্দেশ্যেই এই পোশাক তৈরি ও পাঠানোর ব্যবস্থা করা হচ্ছিল। পোশাকগুলো ব্যবহৃত পোশাকের একটি কনটেইনারের মধ্যে লুকিয়ে পাঠানোর বন্দোবস্ত করা হয়েছিল। স্পেনে ব্যবহৃত পোশাক বা অন্যান্য সামগ্রী শুল্ক কর্মকর্তাদের অনুমতি ছাড়াই দেশের বাইরে পাঠিয়ে দেয়া যায়। আর এই সুবিধাই গ্রহন করতে চেয়েছিল সন্ত্রাসী দলের সহযোগিরা।

জব্দ করা তিনটি কনটেইনারের মধ্যে স্পেনের ভ্যালেন্সিয়া বন্দরে দুই কনটেইনার এবং আলজেসিয়ার্সে আরও এক কনটেইনার পোশাক পাওয়া যায়। কনটেইনারগুলো যে জাহাজে ওঠানোর চেষ্টা চলছিল সেই জাহাজটি ইসলামিক স্টেট, জাবাত আল নুসরা অধ্যুষিত অঞ্চলের উদ্দেশে রওনা হবার কথা ছিল বলেও জানায় দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

উল্লেখ্য, এর আগে স্পেন সরকারের পক্ষ থেকে ঘোষণা করা হয় যে, দেশের মধ্যে ইসলামিক স্টেটের মোট সাতজন সমর্থক রয়েছে যারা নিয়মিত অর্থনৈতিক এবং অন্যান্য সহায়তা করে থাকে। পুলিশের চালানো অভিযানের সময়ে এই সমর্থক গোষ্ঠীর মধ্যে উল্লেখযোগ্য কয়েকজনকে গ্রেপ্তার করা হয়েছে।

মন্তব্য