উত্তেজনা বাড়ছে তবু দক্ষিণ চীন সাগরের-332086 | বিদেশ | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

সোমবার । ২৬ সেপ্টেম্বর ২০১৬। ১১ আশ্বিন ১৪২৩ । ২৩ জিলহজ ১৪৩৭


উত্তেজনা বাড়ছে তবু দক্ষিণ চীন সাগরের কাছেই মার্কিন মহড়া

কালের কণ্ঠ অনলাইন   

৪ মার্চ, ২০১৬ ১৫:০৫



উত্তেজনা বাড়ছে তবু দক্ষিণ চীন সাগরের কাছেই মার্কিন মহড়া

চীনের সঙ্গে মারাত্মক টানাপড়েনের মধ্যেই দক্ষিণ চীন সাগরের কাছে সামরিক মহড়া চালানোর সব আয়োজন শেষ করেছে আমেরিকা। আগামী কয়েক দিনের মধ্যে ভারত ও জাপানকে নিয়ে এ মহড়া শুরু করবে মার্কিন বাহিনী।

ভারতের রাজধানী নয়া দিল্লিতে বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের মার্কিন কমান্ডার অ্যাডমিরাল হ্যারি হ্যারিস জানিয়েছেন, এবারের মহড়ার নাম দেওয়া হয়েছে 'মালাবার' এবং এ মহড়া ফিলিপাইন সাগরের উত্তরাংশে অনুষ্ঠিত হবে।

এ সম্পর্কে মার্কিন ওয়াল স্ট্রিট জার্নাল বলেছে, ২০১৪ সাল থেকে ভারত ও আমেরিকার নৌবাহিনীর মধ্যে বার্ষিক যে মহড়া অনুষ্ঠিত হয়ে আসছে তারই অংশ হিসেবে এবারের মহড়া হতে যাচ্ছে। তবে এবারের মহড়ায় জাপান অংশ নেবে।

দিল্লিতে সংবাদ সম্মেলনে অ্যাডমিরাল হ্যারিস জাপানের অংশগ্রহণকে স্বাগত জানিয়ে বলেন, টোকিওর মতো সামরিক শক্তির অংশগ্রহণের কারণে এবারের মহড়ার জটিলতা বেড়েছে এবং আমেরিকা ও ভারতের জন্য জাপানের সঙ্গে কাজ করার সুযোগ আসছে। অ্যাডমিরাল হ্যারিস বলেন, প্রতিবছর ভারত মহাসাগর ও দক্ষিণ চীন সাগর দিয়ে ৫.৩ ট্রিলিয়ন ডলার অর্থের বাণিজ্যিক পণ্য আসা-যাওয়া করে। আসন্ন মহড়ার মাধ্যমে এ অঞ্চলের নিরাপত্তা নিশ্চিত করা যাবে।
সূত্র : আইআরআইবি

 

মন্তব্য