সমুদ্রে ক্ষেপণাস্ত্র ফেলল উত্তর-331689 | বিদেশ | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

শুক্রবার । ৩০ সেপ্টেম্বর ২০১৬। ১৫ আশ্বিন ১৪২৩ । ২৭ জিলহজ ১৪৩৭


সমুদ্রে ক্ষেপণাস্ত্র ফেলল উত্তর কোরিয়া

কালের কণ্ঠ অনলাইন   

৩ মার্চ, ২০১৬ ১৩:২১



সমুদ্রে ক্ষেপণাস্ত্র ফেলল উত্তর কোরিয়া

উত্তর কোরিয়া সমুদ্রে বেশ কয়েকটি স্বল্পদৈর্ঘ্যের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলে কঠোর অর্থনৈতিক অবরোধ আরোপের কয়েক ঘণ্টার মধ্যে এই ঘটনা ঘটলো। দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র বার্তা সংস্থা ইয়োনহাপকে জানায়. স্থানীয় সময় সকাল ১০টার দিকে ওনসানের পূর্ব উপকূল থেকে স্বল্পদৈর্ঘ্যের কয়েকটি ক্ষেপণাস্ত্র সাগরে নিক্ষেপ করে উত্তর কোরিয়া। দ. কোরিয়া এখনো নির্ধারণ করার চেষ্টা করছে ক্ষেপণাস্ত্রের মাধ্যমে কী নিক্ষেপ করা হয়েছে।
 
গত মাসে উত্তর কোরিয়া চতুর্থ পারমাণবিক বোমার সফলভাবে বিস্ফোরণ ঘটায়। এবং এর পরে সফল ভাবে মহাকাশে কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ করে। এই ঘটনাকে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা বড় ধরনের নিরাপত্তা হুমকি হিসেবে দেখছে কারণ উত্তর কোরিয়া মার্কিন যুক্তরাষ্ট্রে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়ে পারমাণবিক বোমা দিয়ে হামলা করতে পারে বলে অনেক আগে থেকেই ঝুঁকির মধ্যে ছিল। শুধু যুক্তরাষ্ট্র ও তার মিত্ররাই নয়, চীনও উত্তর কোরিয়ার এই উদ্যোগের সমালোচনা করেছে। আর উত্তর কোরিয়ার ওপর আরোপিত অবরোধের প্রস্তাব সর্বসম্মতিক্রমেই গ্রহণ করেছে নিরাপত্তা কাউন্সিল।
 
নতুন অবরোধে উত্তর কোরিয়াতে যাওয়া ও আসার সব কার্গো কঠোর ভাবে নজরদারি করা হবে। এ ছাড়া দেশটির ১৬ জন ব্যক্তি ও ১৮টি প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করা হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এক বিবৃতিতে বলেন, আন্তর্জাতিক সম্প্রদায় পিয়ংইয়ংকে এক স্বরে আহ্বান জানাচ্ছে তাদের বিপজ্জনক পরিকল্পনা করে তার জনগণের জন্য ভালো পথটা বেছে নিতে।

 

মন্তব্য