নিউজিল্যান্ডে পতাকা বদলের ভোট শুরু-331657 | বিদেশ | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

শুক্রবার । ৩০ সেপ্টেম্বর ২০১৬। ১৫ আশ্বিন ১৪২৩ । ২৭ জিলহজ ১৪৩৭


নিউজিল্যান্ডে পতাকা বদলের ভোট শুরু আজ

কালের কণ্ঠ অনলাইন   

৩ মার্চ, ২০১৬ ০৯:৪৫



নিউজিল্যান্ডে পতাকা বদলের ভোট শুরু আজ

নিউজিল্যান্ডের জাতীয় পতাকা বদলের ইস্যুতে চূড়ান্ত ভোট শুরু হচ্ছে আজ বৃহস্পতিবার। তিন সপ্তাহব্যাপী নির্বাচনের মাধ্যমেই চূড়ান্ত হবে দেশটির পতাকা। এ সময়ে দেশটির সাধারণ জনগণ রায় দেবেন তারা আগের পতাকা নিয়ে থাকবেন, নাকি কালো ও নীলের জমিনে রুপালি ফার্ন সংবলিত পতাকা বেছে নেবেন। গত বছর পতাকা বদল নিয়ে অনুষ্ঠিত গণভোটে রুপালি ফার্ন আকা নকশার পতাকাটি পাঁচটি বিকল্প নকশা থেকে সেরা নির্বাচিত হয়। ওই গণভোটে ওই পতাকার নকশাটি পায় ৫০ দশমিক ৫৮ ভাগ ভোট।

এবার ভোট সংগ্রহের সময়সীমা উল্লেখ করা হয়েছে ২৪ মার্চ পর্যন্ত। এর আগেই সবাইকে ভোট দিতে বলা হয়েছে। ভোটের ফলাফল ঘোষণা করা হবে ৩০ মার্চ। প্রথম দফার গণভোটে প্রাপ্তবয়স্কদের মধ্যে ৪৮ ভাগ অংশ নিয়েছে। কর্তৃপক্ষের আশা এবার এই হার আরো বাড়বে। দেশটির বর্তমান পতাকায় ইউনিয়ন জ্যাকের চিহ্ন রয়েছে।

এছাড়া এটি অস্ট্রেলিয়ার পতাকার মতো দেখতে। ফলে প্রধানমন্ত্রী জন কি পর্যন্ত সম্পূর্ণ নিজেদের প্রকাশ করে এমন জাতীয় পতাকা চান। গত ডিসেম্বরে ৫টি নকশাসহ শুরু হয় বর্তমান পতাকার বিকল্প পতাকার অনুসন্ধান। সেখানে ৫টি নতুন নকশা থেকে সেরা নির্বাচিত হয় কালো, নীলের মধ্যে রুপালি ফার্ন পাতার নকশাটি।  

 

মন্তব্য