হিলারি-ট্রাম্পই হচ্ছেন-331321 | বিদেশ | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

শুক্রবার । ৩০ সেপ্টেম্বর ২০১৬। ১৫ আশ্বিন ১৪২৩ । ২৭ জিলহজ ১৪৩৭


সুপার টুয়েসডের ফল

হিলারি-ট্রাম্পই হচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট প্রার্থী!

নিউ ইয়র্ক প্রতিনিধি    

২ মার্চ, ২০১৬ ১৬:৫৮



হিলারি-ট্রাম্পই হচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট প্রার্থী!

যুক্তরাষ্ট্রে আগামী প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী বাছাইয়ের সব হিসেব নিকেশ বদলে দিয়েছে দেশটির সুপার টুয়েসডে নামের সংগঠন। ১১টি অঙ্গরাজ্যে প্রার্থী বাছাই নির্বাচনে বদলে গেছে সব হিসেব নিকেশ। গতকাল মঙ্গলবার সুপার টুয়েসডে বেশির ভাগ অঙ্গরাজ্যেই ডেমোক্রেটিক পার্টির মনোনয়নপ্রত্যাশী হিলারি ক্লিনটন ও রিপাবলিকান পার্টির মনোনয়নপ্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প জয়ী হওয়ায় আগামী প্রেসিডেন্ট নির্বাচনে হিলারি-ট্রাম্পের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হবে বলে ধারণা করা হচ্ছে।

চলতি বছরের ৮ নভেম্বর যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। মার্কিনিরা ধারণা করছেন মনোনয়ন দৌড়ের চূড়ান্ত পর্যায়ে দুই দলের এ দুই প্রার্থীই শেষ পর্যন্ত টিকে থাকবেন এবং আগামী প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির হিলারি ক্লিনটন ও রিপাবলিকান পার্টির ডোনাল্ড ট্রাম্পের মধ্যেই লড়াই হওয়ার সম্ভাবনা রয়েছে। ডেমোক্রেটিক পার্টির হিলারি ক্লিনটন আলাবামা, জর্জিয়া, টেনেসি, ভার্জিনিয়া, আরকানসাস, টেক্সাস ও ম্যাসাচুসেটসে জয় পেয়েছে। মনোনয়নের লড়াইয়ে তাঁর একমাত্র প্রতিদ্বন্দ্বী সিনেটর বার্নি স্যান্ডার্স ভারমন্ট, ওকলাহোমা, মিনেসোটা ও কলোরাডোতে জয়ী হয়েছেন।
অন্যদিকে, রিপাবলিকান পার্টির ডোনাল্ড ট্রাম্প আলাবামা, জর্জিয়া, ম্যাসাচুসেটস, টেনেসি, ভার্জিনিয়া, আরকানসাস ও ভারমন্টে জয়ী হয়েছেন। দলটির সিনেটর টেড ক্রুজ টেক্সাস ও ওকলাহোমায় জয় পেয়েছেন। মিনেসোটায় জয়ী হয়েছেন রিপাবলিকান সিনেটর মার্কো রুবিও। হিলারি ও ট্রাম্প তাঁদের এ জয়ের মধ্য দিয়ে প্রেসিডেন্ট নির্বাচনে দলীয় মনোনয়ন পাওয়ার ক্ষেত্রে একটা বড় অগ্রগতি অর্জন করলেন। কিন্তু উভয় মনোনয়নপ্রত্যাশীর প্রতিযোগীরা এখনও তাঁদের মনোনয়নের লড়াই অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন।

মন্তব্য