kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


সুপার টিউসডেতে বড় জয় পেলেন হিলারি ও ট্রাম্প

কালের কণ্ঠ অনলাইন   

২ মার্চ, ২০১৬ ১১:২০



সুপার টিউসডেতে বড় জয় পেলেন হিলারি ও ট্রাম্প

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে মনোনয়ণ প্রত্যাশীদের সবচাইতে বড় পরীক্ষা অর্থাৎ সুপার টিউসডের ভোটাভুটিতে বড় ধরনের জয় পেতে যাচ্ছেন ডেমোক্রেট দলের হিলারি ক্লিনটন ও রিপাবলিকান দলের ডোনাল্ড ট্রাম্প। সবশেষ পাওয়া খবর অনুযায়ী তার দুজনই নিজ নিজ দলের মধ্যে সবচেয়ে বেশি অঙ্গরাজ্যে জয় পেয়েছেন।

এ পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী হিলারি ক্লিনটন ছয়টি এবং তার প্রতিদ্বন্দ্বী বার্নি স্যান্ডারস নিজ রাজ্য ভারমন্টসহ তিনটি রাজ্যে জয় পেয়েছেন। অন্যদিকে রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্পও এখন পর্যন্ত ছয়টি রাজ্যে জিতেছেন। আর তার প্রতিদ্বন্দ্বী ট্রেড ক্রুজ দুটি ও মার্কো রুবিও একটি রাজ্যে জয়ী হয়েছেন। মোট এগারোটি অঙ্গরাজ্যে দু দলের সমর্থকরা নিজ নিজ দলের প্রার্থী বাছাই প্রক্রিয়ায় ভোটে অংশ নিয়েছেন।

আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী বাছাইয়ের দীর্ঘ এবং জটিল প্রক্রিয়ার মধ্যে এই সুপার টিউসডে বলে পরিচিত মঙ্গলবার দিনটিকে খুব গুরুত্বের সাথে দেখা হয়। কখনো কখনো এই দিনটির ভোটাভুটিই প্রার্থীদের জন্য সুস্পষ্ট পার্থক্য গড়ে দেয়। ডেমোক্রেটিক দলে প্রার্থী দুজনই হলেও রিপাবলিকান দলে মোট ৫ জন প্রার্থী লড়ছেন। এরা হলের ডোনাল্ড ট্রাম্প, টেড ক্রুজ, মার্কো রুবিও, জন কেসিক এবং বেন কারসন।

 


মন্তব্য