তারিখ ঘোষণার আগেই পশ্চিমবঙ্গে-330978 | বিদেশ | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

শনিবার । ১ অক্টোবর ২০১৬। ১৬ আশ্বিন ১৪২৩ । ২৮ জিলহজ ১৪৩৭


সুবিধা-সমাধান অ্যাপের ঘোষণা করেছে ভারতের কমিশন

তারিখ ঘোষণার আগেই পশ্চিমবঙ্গে রাস্তার দখল নিয়েছে কেন্দ্রীয় বাহিনী

সুব্রত আচার্য্য, কলকাতা   

১ মার্চ, ২০১৬ ২১:৫০



তারিখ ঘোষণার আগেই পশ্চিমবঙ্গে রাস্তার দখল নিয়েছে কেন্দ্রীয় বাহিনী

ভোটের নির্ঘন্ট এখনও ঘোষণা না হলেও ভোটারদের মধ্যে আস্থা ফেরাতে আইনশৃঙ্খলা স্বাভাবিক রাখতে ভারতের কেন্দ্রীয় বাহিনী একে ৪৭ হাতে নিয়ে রোর্ডমার্চ শুরু করেছে পশ্চিমবঙ্গের রাস্তায় রাস্তায়। ঘোষিত ১৫৮ কম্পানি আধাসামারিক বাহিনীর মধ্যে সোমবার মধ্যরাতে ১০০ কোম্পানি বাহিনী এসে পৌঁছেছে। মঙ্গলবার থেকেই ওই নিরাপত্তাবাহিনী কলকাতা সহ বিভিন্ন জেলায় টহলদারিও শুরু করেছে। দু একদিনের মধ্যে বাকি কোম্পানি আধাসামারিক বাহিনীও পশ্চিমবঙ্গে এসে পৌছবে বলে জানা গেছে।

ভারতের কেন্দ্রীয় নির্বাচন কমিশন পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন সুষ্টু করতে নিরাপত্তার কোনও ত্রুটি রাখবে না বলে ইতিমধ্যে নির্বাচন কমিশন থেকে জানানো হয়। ভোটের তারিখ ঘোষনার আগে কেন্দ্রীয় বাহিনীর রোডমার্চ এর আগে পশ্চিমবঙ্গবাসী কখনো দেখেননি।
আগামী মে মাসের মধ্যে নির্বাচন কমিশনকে পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচন করতে হবে। ২০ মে বর্তমান তৃণমূল সরকারের পাঁচ বছরের মেয়াদপূর্ণ হবে।

রাজ্য নির্বাচন কমিশন গতকাল মঙ্গলবার সন্ধ্যায় সাংবাদিক সম্মেলন করে নতুন ভোটার তালিকার বিশ্লেষণ করে। রাজ্যের মুখ্য নির্বাচন কমিশনার সুনীল গুপ্তা সাংবাদিকদের জানান, রাজ্যের এবার ভোটারের সংখ্যা ৬ কোটি ৫৫ লক্ষ। নতুন ভোটার যুক্ত হয়েছেন ২৬ লক্ষ ৩৩ হাজার ৩৩৮।

সাংবাদিক সম্মেলনে আরো জানানো হয়, রাজ্যের ৭৭ হাজার ২৪৭ টি কেন্দ্রে এবার ভোট নেওয়া হবে। যে সব বুথে ১ হাজার ৪০০ জন ভোটার রয়েছেন সেই সব বুথে অতিরিক্ত একটি করে ভোট কেন্দ্র করা হবে। এই ভোট কেন্দ্র গুলোর নিরাপত্তায় ৬ হাজার ৬০০ টি ক্যাম্প তৈরি করা হবে।

রাজ্য নির্বাচন কমিশন থেকে এদিন সাধারণ মানুষের জন্য সমাধান এবং নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর জন্য সুবিধা নামে দুটি অ্যাপ তৈরি করে গুগলকে অ্যাপ সেন্টারে রাখার ঘোষণা করা হয়। বলা হয়, কোনও ভোটারের ভোট দান সম্পর্কে কিংবা কোনও অরাজকতা নিয়ে ’সমাধান’ নামের অ্যাপের সাহায্যে অভিযোগ জানাতে পারবেন। আর প্রার্থীরা ভোটের প্রচার প্রচারণার ক্ষেত্রে নির্বাচন কমিশনের কাছে ’সুবিধা’ অ্যাপে ২৪ ঘন্টার মধ্যেই প্রচারের অনুমোদন পেতে পারবেন। এই দু-পক্ষের কাউকেই এবার এর জন্য নির্বাচন কমিশনের অফিসে যেতে হবে না। মোবাইল ফোনেই এই পরিষেবা মিলবে।

 

মন্তব্য