হিলারির ইমেইলের শেষ প্রস্থ প্রকাশ-330938 | বিদেশ | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

বৃহস্পতিবার । ২৯ সেপ্টেম্বর ২০১৬। ১৪ আশ্বিন ১৪২৩ । ২৬ জিলহজ ১৪৩৭


হিলারির ইমেইলের শেষ প্রস্থ প্রকাশ

কালের কণ্ঠ অনলাইন   

১ মার্চ, ২০১৬ ১৯:৫২



হিলারির ইমেইলের শেষ প্রস্থ প্রকাশ

মার্কিন পররাষ্ট্র দপ্তর সোমবার হিলারি ক্লিনটনের ব্যক্তিগত সার্ভার থেকে নেয়া ইমেইলের শেষ প্রস্থ প্রকাশ করেছে।
হিলারি পররাষ্ট্র মন্ত্রীর দায়িত্ব পালনকালে ব্যক্তিগত ইমেইল একাউন্ট ব্যবহার করে সমালোচনার মুখে পড়েন। বিশেষ করে বিরোধী রিপাবলিকানরা বিষয়টিকে লুফে নেন। বিতর্কের কারণে তার ব্যক্তিগত সার্ভার থেকে ইমেইল নিয়ে এ পর্যন্ত মোট ৫২ হাজার পৃষ্ঠা প্রকাশ করা হয়েছে। সর্বশেষ প্রকাশ করা হলো ৩ হাজার ৮শ পৃষ্ঠা।
এদিকে ক্লিনটন আশা করছেন সরকারি ইমেইল অ্যাকাউন্ট ব্যবহার না করায় যে ক্ষোভ তৈরি হয়েছে এর মধ্য দিয়ে তা প্রশমিত হবে। তবে হিলারির ব্যক্তিগত ইমেইল একাউন্ট ব্যবহার জাতীয় নিরাপত্তার জন্যে কোন হুমকি তৈরি করেছে কিনা কেন্দ্রীয় তদন্তকারীরা তা খতিয়ে দেখছেন।
এদিকে হিলারি ক্লিনটন চলতি বছর অনুষ্ঠেয় মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক দল থেকে মনোনয়ন পাওয়ার চেষ্টা করছেন। তার ব্যক্তিগত ইমেইল ব্যবহারের বিষয়ে তীব্র সমালোচনা মুখর রিপাবলিকান দল। ফলে তার নির্বাচনী প্রচারণার তীব্রতাকে যেক’টি বিষয় মেঘের মতো ঢেকে দিচ্ছে এটি তার অন্যতম।
পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র জন কারবি বলেন, সর্বশেষ ৩ হাজার ৮শ পাতার ইমেইল প্রকাশ করা হয়েছে। এ নিয়ে মোট সংখ্যা দাঁড়ালো ৫২ হাজারে।
হিলারির সরকারি অ্যাকাউন্টের পরিবর্তে ব্যক্তিগত ইমেইল অ্যাকাউন্ট ব্যবহারের বিষয়টি গত বছর সামনে আসলে বিরোধীরা সমালোচনামুখর হয়ে ওঠে। তারা বলেছে, হিলারি সম্ভবত অবৈধ কিছু আড়াল করার জন্যে ব্যক্তিগত অ্যাকাউন্ট ব্যবহার করেছেন।
তবে হিলারি তা নাকচ করে বলেছেন, একটি ইমেইলেও গোপনীয় কিছু নেই।

মন্তব্য